‘খুনের চেয়েও বড় অপরাধ ম্যাচ ফিক্সিং’

এমনিতে ম্যাচ ফিক্সিং নিয়ে ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটি বেশ কঠোর। এ বিষয়ে কোন অভিযোগ পেলেই তদন্তে নেমে পড়ে আইসিসির দুর্নীতি বিরোধী কমিটি। সাম্প্রতিককালে বিভিন্ন মেয়াদের শাস্তিও পেয়েছেন সাবেক ক্রিকেটার থেকে শুরু করে কর্মকর্তা পর্যন্ত।

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক লিগগুলোর মধ্যে সবচেয়ে জমজমাট ও প্রভাবশালী টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। যা আইপিএল নামে অধিক পরিচিত। অর্থের ঝনঝনানিতে ক্রিকেট বিশ্বে অপ্রতিদ্বন্দ্বী ভারতের এই টুর্নামেন্টটি।

এই টুর্নামেন্টেও পড়েছিল ম্যাচ ফিক্সিংয়ের কালো থাবা। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ ওঠে। দলটির অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। অভিযোগ ওঠে তার বিরুদ্ধেও। তদন্তে অবশ্য তিনি নির্দোষ প্রমাণিত হন। তবে চেন্নাই সুপার কিংসকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়।

সেই নিষেধাজ্ঞা কাটিয়ে গেল আসরে আইপিএলে ফেরে দলটি। ফিরেই বাজিমাত করে তারা— জেতে শিরোপা। এই ম্যাচ ফিক্সিং ইস্যু ও ধোনির দুর্দান্ত প্রত্যাবর্তন নিয়ে একটি ডকুমেন্টারি সিনেমা বানানো হচ্ছে। নাম ‘রোর অব দ্য লায়ন’। এর আগেও ধোনিকে নিয়ে নির্মিত হয়েছিল ‘মহেন্দ্র সিং ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’ নামে একটি সিনেমা।

মুক্তি পেয়েছে নতুন সিনেমার ট্রেইলর। সেখানে ম্যাচ ফিক্সিং নিয়ে ধোনির একটি বক্তব্য উপস্থাপন করা হয়েছে। বক্তব্যে ধোনি বলেছেন, ‘আমি মনে করি, খুনের চেয়েও বড় অপরাধ ম্যাচ ফিক্সিং। আমার দল একবার এতে জড়িয়ে পড়ে। আমার নামও এসেছিল। আমাদের জন্য অনেক কঠিন সময় ছিল সেটা। শাস্তিটা সমর্থকদের কাছেও বেশি মনে হয়েছিল। তাই আমারে ফিরে আসাটা ছিল বেশ আবেগপূর্ণ। আমি সবসময়ই বলি, যা আপনাকে মারতে পারে না, তা আপনাকে শক্তিশালী করে।’