বৃত্তি প্রদান অনুষ্ঠানে যবিপ্রবি উপাচার্য>এখন মানুষের সব আছে, নেই শুধু সততা

নিজস্ব প্রতিবেদক>
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন বলেছেন, এখন মানুষের মধ্যে সব আছে, নেই শুধু সততা। সততা যদি না থাকে তাহলে এ প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করে কোনো লাভ হবে না।
গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে এক বৃত্তি প্রদান অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন এসব কথা বলেন। অঙ্কুর ইন্টারন্যাশনালের অর্থায়নে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ২৮ জন দরিদ্র-মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। ২০১২ সাল থেকে যবিপ্রবির শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণা খাতের উন্নয়নে আমেরিকা প্রবাসীদের সংগঠন অঙ্কুর ইন্টারন্যাশনাল এই বৃত্তি প্রদান করে আসছে।
অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে বলেন, ‘তোমারা যখন আগামীতে বাংলাদেশের দায়িত্ব গ্রহণ করবে, তখন যদি সততা না থাকে, দেশপ্রেম না থাকে, তাহলে যত বিদ্যাই গ্রহণ করো সেটা কোনো কাজে আসবে না।’ আমি যদি এই বিশ্ববিদ্যালয়ে থাকি, তাহলে কোনো অরাজকতা থাকবে না। এ বিশ্ববিদ্যালয়ে শুধু পড়াশোনা হবে। বিশ্ববিদ্যালয়ের জন্য আরও ৫০ কোটি টাকা আনা হচ্ছে। প্রকৌশল ভবনের কাজ সমাপ্ত হলে সেখানে প্রতিটি বিভাগের জন্য বিশ্ব মানের ল্যাব স্থাপন করা হবে। ২০১২ সাল থেকে যবিপ্রবির শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা করায় অঙ্কুর ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জানান তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: ইকবাল কবীর জাহিদ যবিপ্রবির শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা করায় অঙ্কুর ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জানিয়ে বলেন, দেশের প্রতি গভীর ভালোবাসা আছে বলেই তারা এমন মহতি উদ্যোগ নিতে পেরেছেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘আজকে আমরা তোমাদের যে বাংলাদেশ দেখাচ্ছি, তোমরা যখন দায়িত্ববান হবে এর চেয়ে উন্নত বাংলাদেশ গঠনের বিষয়ে আজকে তোমাদের প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে।’
বৃত্তি প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. এ এস এম মুজাহিদুল হক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো: নাজমুল হাসান, কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মো: ওয়াসিকুর রহমান, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান ড. মো: আমজাদ হোসেন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক হাবিবুর রহমান প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মো: তানভীর হাসান।