ব্যাংকিং না বুঝলে কেউ বোর্ডে থাকতে পারবে না : অর্থমন্ত্রী

স্পন্দন নিউজ ডেস্ক :
ব্যাংকিং না বুঝলে কেউ বোর্ডে থাকতে পারবে না : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যারা ব্যাংকিং বুঝে না পরিচালনা পর্যদের বোর্ডে তাদের রাখব। সুতরাং ব্যাংকি বোঝে না এমন কেউ বোর্ডে থাকতে পারবে না।

বুধবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলন-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, পরিচালনা পর্যদের বোর্ডে যদি একজন অসৎ লোকও থাকে তাহলে পুরো ব্যাংকিং ব্যবস্থাকে নষ্ট করে দেয়। তাই যারা ব্যাংকিং বুঝে না তাদের বোর্ডে রাখব না। এ বিষয়ে প্রধানমন্ত্রীকে আমি বলেছি। প্রয়োজনে আরও বলব। কোনো অবস্থায় তাদের রাখা যাবে না।

তিনি বলেন, সরকার দুর্নীতি শূন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছে। আমরা দুর্নীতির সঙ্গে জড়িতদের ধরব। তবে আমরা কোনো ব্যবসায়ীকে জেলে পাঠাবো না। তবে তাদেরকে দোষ স্বীকার করে আত্মসাৎ করা অর্থ ফেরত দিতে হবে। এছাড়া ঋণ খেলাপিদে সঙ্গে যে সব অসাধু ব্যাংকের কর্মকর্তা জড়িত রয়েছে তাদেরও ধরা হবে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, লিজ প্রতিষ্ঠানগুলোর দুই-একটা ছাড়া বাকিগুলোতে ফোন ধরারও লোক পাওয়া যায় না। এজন্য প্রত্যেকটি আর্থিক প্রতিষ্ঠানে বিশেষ অডিট করা হবে। এটি কাউকে বিপদে ফেলতে নয়। স্বচ্ছতার নিশ্চিত করতে করা হবে।

তিনি বলেন, চলতি অর্থবছরে জিডিপির হবে প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ থেকে ২৫ শতাংশ। এখন পর্যন্ত জিডিপির প্রবৃদ্ধি ৮ দশমিক ১ শতাংশ রয়েছে।

জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান লুনা সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম প্রমুখ।