‘চুক্তিভিত্তিক গাড়ি চলবে না, থাকবে না ফিটনেসবিহীন বাস’

‘চুক্তিভিত্তিক গাড়ি চলবে না, থাকবে না ফিটনেসবিহীন বাস’

চালকদের চুক্তিভিত্তিক গাড়ি না দিতে মালিকপক্ষকে নির্দেশ দিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, ড্রাইভারকে কোনো অবস্থায় চুক্তিভিত্তিক গাড়ি দেয়া যাবে না। আপনারা চুক্তিভিত্তিক গাড়ি দেয়া বন্ধ করুন।

বৃহস্পতিবার দুপুরে গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে ট্রাফিক সচেতনতামূলক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলন, প্রত্যেক বাসস্টপেজে টিকিট কাউন্টার বসিয়ে টিকিট দিয়ে যাত্রী উঠান, পুলিশ আপনাদের পাশে থাকবে। রংচটা, ফিটনেসবিহীন ও মডেল আউট কোনো গাড়ি ঢাকা শহরে চলতে দেয়া হবে না। এসব গাড়ির বিরুদ্ধে জোরালো অভিযান চালানো হবে।

কমিশনার বলেন, এক স্টপেজ থেকে অন্য স্টপেজ পর্যন্ত গাড়ির দরজা বন্ধ রাখতে হবে। রুট পারমিট অনুযায়ী গাড়ি চালাতে হবে। ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে চালককে গ্রেফতার করে তার বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে।

প্রতিযোগিতাপূর্ণ গাড়ি চালানো, যত্রতত্র গাড়ি দাঁড় করানো, রাস্তায় গাড়ি আড়াআড়ি দাঁড় করিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নিতে ট্রাফিক বিভাগকে নির্দেশ দেন আছাদুজ্জামান মিয়া।

পরিবহন মালিক-শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু আলোচনা করে সমস্যার সমাধান হবে না। সমাধান আসবে আলোচনা বাস্তবায়নের উপর। মেধাবী ছাত্র আবরারের মৃত্যু আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে আমরা রাস্তায় শৃঙ্খলা রক্ষা করতে পারিনি। এই ব্যর্থতা আমাদের সবার। এর দায়ভার কেউ এড়াতে পারেন না।

তিনি বলেন, আমরা কেউ চাই না এরকম দুর্ঘটনা ঘটুক। সবাই দায়িত্বশীলতার পরিচয় দিয়ে কাজ করলে এমন অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা দেখতে হতো না। দুর্ঘটনার প্রধান সমস্যা চুক্তিভিত্তিক গাড়ি চালানো। চুক্তিভিত্তিক গাড়ি চালানোর ফলে রাস্তায় যানজটসহ সৃষ্টি হচ্ছে দুর্ঘটনা।

পথচারীদের উদ্দেশ্যে কমিশনার বলেন, জেব্রা ক্রসিং, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার না করে জীবনের ঝুঁকি নিয়ে যত্রতত্র রাস্তা পারাপার হলে ওই পথচারীকে জরিমানাসহ আটক করা হবে।