নতুন প্রযুক্তিতে ৫ সেকেন্ডেই নিভবে আগুন

নতুন প্রযুক্তিতে ৫ সেকেন্ডেই নিভবে আগুন

আগুনের ভয়াবহতা থেকে মানুষের জীবন বাঁচাতে দেশে অত্যাধুনিক নতুন প্রযুক্তির অগ্নিনির্বাপক পণ্য এনেছে রাইট চয়েজে বিডি ডটকম।

এ প্রযুক্তি একটি ফায়ার এক্সটিংগুয়েশার বল (Fire Extinguisher Ball) আগুনের স্পর্শ পেলে মাত্র ৫ সেকেন্ডের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে বিস্ফোরিত হয়ে মূহর্তেই যেকোন ধরনের আগুন নিভিয়ে ফেলবে।

জানা গেছে, বর্তমানে বাজারে যেসকল ফায়ার এক্সটিংগুয়েশার সিলিন্ডার পাওয়া যায় তার থেকে অনেক বেশি কার্যকর হচ্ছে এই নতুন প্রযুক্তির ফায়ার এক্সটিংগুয়েশার বল।

মূলত চায়নাতে এই ফায়ার এক্সটিংগুয়েশার বল এর উৎপাদন শুরু হলেও এখন বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে মালয়শিয়া, ভারত, থাইল্যান্ডসহ অনেক দেশেই এখন তৈরি হচ্ছে এ বল।

প্রতিটি ফায়ার এক্সটিংগুয়েশার বলের ওজন মাত্র ১.৩ কেজি। সুতরাং এটা যে কেউ সহজের বহন করতে পারবে। এটি আগুন লাগার সম্ভাব্য যে কোন স্থানে আগে থেকে রেখে দিতে পারেন। এমনকি গাড়িতেও রাখা যাবে। কারণ এটি শুধুমাত্র আগুনের স্পর্শ পেলেই স্বয়ংক্রিয়ভাবে বিস্ফোরিত হবে এবং সঙ্গে সঙ্গে ভয়াবহ আগুনকে নিভিয়ে দিবে।

আগুন নিয়ন্ত্রণে নতুন এ ফায়ার এক্সটিংগুয়েশার বল ছোট বড় সকল বয়সের মানুষ ব্যবহার করতে পারে। এমনকি এটি যদি মানুষের হাতেও ফুটে কোন ক্ষতি হয় না। আর ব্যবহারবিধিও সিলিন্ডারের মত জটিল নয়।

জানা গেছে, ফায়ার এক্সটিংগুয়েশার বল ২৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩-৫ সেকেন্ড সময়ে নিজে থেকে বিস্ফোরিত হবে। তার আগে আগুনের স্পর্শ পেলে এটি নিজে থেকে এ্যালার্ম বাজাতে থাকবে।

একটি বলের মেয়াদ ৫ বছর। সুতরাং একটি বল রেখে দিয়েই নির্ধারিত স্থানে আগুনের ভয়াবহতা থেকে ৫ বছর নিশ্চিন্তে থাকতে পারেন আধুনিক এই প্রযুক্তি ব্যবহারকারীরা।

রাইট চয়েজের জেনারেল ম্যানেজার মো. পলাশ বলেন, উন্নত দেশে আগুন নেভাতে এই প্রযুক্তি আরোও আগে থেকে ব্যবহার হয়ে আসছে। কিন্তু আমাদের দেশে এর ব্যবহার তেমন একটা ব্যবহার এখনো শুরু হয়নি। তাই জনসচেতনতার কথা মাথায় রেখে এই পণ্য আমরা বিক্রি শুরু করেছে www.rightchoice.com.bd। এটি বিক্রি শুরু করার সাথে সাথে প্রচুর সাড়া পড়েছে।

তিনি বলেন, এই পণ্যটি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এটাতে আামাদের কোন ব্যবসায়িক উদ্দেশ্য নেই। আগুনের ভয়াবহতা থেকে মানুষের জীবন-মাল রক্ষা করতে আমাদের লক্ষ্যহলো ফায়ার এক্সটিংগুয়েশার বল সবার কাছে ও সবার ঘরে ঘরে পৌঁছে দেওয়া। কারণ এটি আগুন নেভাতে অত্যান্ত কার্যকরী।

পলাশ বলেন, রাইট চয়েজ বিডি ডটকম আধুনিক প্রযুক্তির প্রতিটি ফায়ার এক্সটিংগুয়েশার বল মাত্র ১২৫০ টাকায় গ্রাহকের কাছে পৌঁছে দিচ্ছে। একটু বেশি নিলে (এক কার্টুন বল) ১২টা এক সাথে নিলে পাইকারি মূল্য ধরে প্রতিটি মাত্র ১১০০ টাকায় পাচ্ছেন একজন গ্রাহক।

পলাশ আরো বলেন, অর্ডার করার পর ঢাকার মধ্যে একজন গ্রাহকের হাতে আমরা এটি মাত্র ১ দিনেই পৌঁছে দিচ্ছি। আর ঢাকার বাইরে পৌঁছাতে সময় লাগে ৭২ ঘণ্টা। বর্তমানে রাইট চয়েজ বিডি ডটকমের পক্ষ থেকে এই পণ্যটির ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির জন্য সমগ্র বাংলাদেশে ডেলিভারি চার্জ একদম ফ্রি করা হয়েছে।