ফারমার্স ব্যাংকের চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক : ফারমার্স ব্যাংকের পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুদক।

সোমবার দুদক তাদের বিরুদ্ধে চার্জশিটের অনুমোদন দেয় বলে জানিয়েছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

আসামিরা হলেন— দি ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, বাবুল চিশতীর ছেলে রাশেদুল হক চিশতী, বাবুল চিশতীর স্ত্রী রুজী চিশতী, ফারমার্স ব্যাংকের চাকরিচ্যুত সাবেক এসভিপি জিয়া উদ্দিন আহমেদ ও চাকরিচ্যুত জামালপুরের বকশীবাজার শাখার ফার্স্ট প্রেসিডেন্ট মুহাম্মদ মাসুদুর রহমান খান।

দুদক সূত্রে জানা যায়, দি ফারমার্স ব্যাংক লিমিটেড এর উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী) ব্যাংক কর্মকর্তাদের সহযোগিতায় তার নিজ নামে, তার পরিবারের সদস্যদের নামে এবং তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে ফারমার্স ব্যাংক লিঃ এর বিভিন্ন শাখায় সর্বমোট ২৫টি হিসাব খোলেন।

পরবর্তীতে ওই হিসাবগুলোর মাধ্যমে ব্যাংক ব্যবস্থাপকদের সহায়তায় অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ব্যাংকিং নিয়মাচারের তোয়াক্কা না করে বিভিন্ন সময়ে গ্রাহকদের হিসাব হতে প্রেরিত মোট ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকা স্থানান্তর, হস্তান্তর ও লেয়ারিংয়ের মাধ্যমে হিসাবগুলোতে গ্রহণ করে কিংবা নিজেদের নামে ক্রয়কৃত ব্যাংকের শেয়ারের মূল্য পরিশোধের মাধ্যমে সন্দেহজনক লেন-দেন করে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, মামলার তদন্তকারী কর্মকর্তা ও দুদক উপপরিচালক মো. সামছুল আলম এ বিষয়ে শিগগিরই সংশ্লিষ্ট আদালতে চার্জশিট দাখিল করবেন।

জানা যায়, গুলশান মডেল থানায় ২০১৮ সালের ১০ এপ্রিল তারিখে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।