বিরল প্রজাতির কাছিম উদ্ধার সুন্দরবনে অবমুক্ত

এখন সময়: বৃহস্পতিবার, ১১ আগস্ট , ২০২২ ০৮:০৯:০৮ am

এরশাদ হোসেন রনি, মোংলা : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও বাগেরহাট-৩ (রামপাল-মোংলা) আসনের সংসদ সদস্য বেগম হাবিবুন নাহারের ফোন পেয়ে রামপাল থেকে বিলুপ্ত প্রায় মিঠা পানির সুন্ধি প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছে বনবিভাগ।

শুক্রবার (২৪ জুন) দুপুরে বাগেরহাটের রামপাল উপজেলার রনসেন এলাকার ইউপি সদস্য মজিতের ছেলে আশিক এর বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করে সুন্দরবনের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রের পুকুরে অবমুক্ত করা হয়।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির জানান, কচ্ছপটির বয়স আনুমানিক ২ বছর এবং ওজন প্রায় ৪৫০-৫০০ গ্রাম হবে।

তিনি আরো বলেন, রামপাল উপজেলার রনসেন এলাকার মজিদ মেম্বারের ছেলে আশিক এর বাড়িতে কচ্ছপটি আছে। উপমন্ত্রী হাবিবুন নাহার তালুকদার আমাকে ফোনে বিষয়টি জানান। পরে দুপুরে আমি ঘটনাস্থলে গিয়ে কচ্ছপটি উদ্ধার করি।

তিনি আরো বলেন, এগুলি সাধারণত মিষ্টি পানির, যেসব এলাকায় ধানের ক্ষেত আছে সেখানে পাওয়া যায়। এগুলি আগে প্রচুর পাওয়া যেতো। এখন খাওয়ার জন্য এই কচ্ছপগুলি বিলুপ্তির পথে। এখন দু একটা পাওয়া যায়, হয়তো মা কচ্ছপ আছে সেখান থেকে এসে থাকতে পারে।