শেখ হাসিনার যুগোপযোগী পদক্ষেপে মৎস্য সেক্টরে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে : প্রতিমন্ত্রী স্বপন

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ১১:৫৬:৫৪ পিএম

নিজস্ব প্রতিবেদক, মণিরামপুর: পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেছেন, জননেত্রী শেখ হাসিনা সরকারের যুগোপযোগী পদক্ষেপে মৎস্য সেক্টরে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে। দেশে আমিষ সমৃদ্ধ মাছের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করে বিপুল পরিমান বৈদশিক মুদ্রা অর্জন করে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। জলাশয়ে সরকারিভাবে মাছের পোনা অবমুক্ত করে মৎস্যজীবিদের জীবন-জীবিকার ব্যবস্থা হচ্ছে।

রোববার সকালে উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রিপন কুমার ঘোষের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসান।

এসময় প্রধান অতিথি আরো বলেন, শুধু মৎস্য সেক্টরে নয়; কৃষি, বিদ্যুৎ, শিক্ষা, গ্রামীন আর্থসামাজিক উন্নয়নসহ নানা ক্ষেত্রে জননেত্রী শেখ হাসিনা সরকার কার্যকরী পদক্ষেপ নেয়ায় প্রভূত উন্নয়ন হয়েছে। মাছে ভাতে বাঙালি প্রবাদটি হারিয়ে যেতে বসেছিল।কিন্তু বর্তমানে আবার সেই পুরাতন ঐতিহ্য ফিরে এসেছে। এখন এ সম্পদের সুষ্ঠ ও শৃংখল সমন্বয়ে আরো অনেক দূর এগিয়ে নিতে হবে। আজ উন্নত প্রযুক্তি ব্যবহার করে বিলুপ্ত প্রায় দেশীয় প্রজাতির মাছ পুকুরে চাষ করা হচ্ছে। এতে একদিকে মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটছে অপরদিকে দেশের মানুষের আমিষের চাহিদা পূরণ হচ্ছে।

মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা তন্ময় চক্রবর্তীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা খানম। উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) মোঃ আলী হাসান, ওসি (তদন্ত) গাজী মাহবুবুর রহমান, উপজেলা কৃষকলীগের সভাপতি আবুল ইসলাম প্রমূখ। এর আগে প্রধান অতিথি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন এবং একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

এদিকে মৎস্য ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য একটি সমবায় সমিতি ও দুইজন উদ্যোক্তাকে বিশেষ সম্মাননার ক্রেস্ট প্রদান করা হয়। এরা হলেন-দেশীয় প্রজাতির মাছ চাষের জন্য দিলীপ কুমার, কার্যকরী ভ’মিকা রাখায় সিআজি সমবায় সমিতি এবং দেশীয় প্রজাতির স্বরপুটি চাষের জন্য উদ্যোক্তা মুনজুর আক্তারকে বিশেষ সম্মননা প্রদান করা হয়।

এরপর প্রতিমন্ত্রী উপজেলার পাড়ালা গ্রামে বঙ্গবন্ধু মডেল ভিলেজ সমবায় সমিতির সদস্যগণের মাঝে চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং সদস্যদের মাঝে চেক তুলে দেন।