কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় সাক্ষ্য দিলেন সাথী

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০১:০৭:৪২ এম

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার কলারোয়ায় সাবেক বিরোধীয় দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিষ্ফোরক দ্রব্য আইনের দু’টি মামলায় সাক্ষ্য দিলেন বনানী থানা আওয়ামী লীগের সহসভাপতি ফাতেমা জামান সাথী।

সোমবার সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মন্ডল কাঠগোড়ায় উপস্থিত থাকা বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিসহ ৪০ জন আসামির উপস্থিতিতে এ সাক্ষ্য গ্রহণ করেন। আগামি ১৪ আগস্ট পরবর্তী সাক্ষ্যের জন্য দিন ধার্য করা হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, অস্ত্র ও বিষ্ফোরক দ্রব্য আইনের দু’টি মামলায় কারাগারে থাকা ৪০ জন আসামিকে জেলা কারাগার থেকে সোমবার সকাল ১০ টায় স্পেশাল টাইব্যুনাল-৩ এর কাঠগোড়ায় হাজির করানো হয়। এ মামলায় মোট ৫০ জন আসামির মধ্যে নয়জন আসামি পলাতক রয়েছে ও একজনের মৃত্যু হয়েছে। সকাল ১০টায় মামলার কার্যক্রম শুর হয়।  এ সময় রাষ্ট্রপক্ষ থেকে  অস্ত্র ও বিষ্ফোরক দ্রব্য আইনের মামলার অন্যতম সাক্ষী বনানী থানা আওয়ামী লীগের সহসভাপতি ফাতেমা জামান সাথীকে জবানবিন্ধ ও জেরা সম্পন্ন করেন। 

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন সাতক্ষীরা জজ কোর্টের পিপি অ্যাড. আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাড.আব্দুল বারি, অতিরিক্ত পিপি তামিম আহম্মেদ সোহাগ, অ্যাড. শেখ আজাহার হোসেন. অ্যাড. আব্দুস সামাদ, অ্যাড. সৈয়দ জিয়াউর রহমান প্রমুখ।

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাড. আব্দুল মজিদ (২), অ্যাড. মিজানুর রহমান পিন্টু, অ্যাড. কামরুজ্জামান ভুট্টো, প্রমুখ। এছাড়া নয়জন পলাতক আসামীর পক্ষে দায়িত্ব পালন করেন অ্যাড. শামীম রেজা।

উল্লেখ্য. ২০০২ সালের ৩০ আগস্ট সকাল ১০ টার দিকে তৎকালিন বিরোধী দলীয় নেত্রী বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা উপজেলার চন্দনপুর ইউনিয়নের হিজলদি গ্রামের এক মুক্তিযোদ্ধার ধর্ষিতা স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে আসেন। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার পথে সকাল সাড়ে ১১টার দিকে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে একটি যাত্রীবাহী বাস (সাতক্ষীরা-জ-০৪-০০২৯) রাস্তার উপরে আড় করে দিয়ে তৎকালিন জেলা বিএনপির সভাপতি হাবিবুল ইসলাম হাবিবের নেতৃত্বে ও তার নির্দেশে শেখ হাসিনার গাড়ি বহরে হামলা চালায় বিএনপি-জামায়াতের সন্ত্রাসীরা। এসময় তৎকালিন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় যুব মহিলা লীগের নেত্রী ফাতেমা জামান সাথীসহ আরও অনেক কেন্দ্রী নেতৃবৃন্দ