বাঘের আক্রমণ থেকে বেঁচে ফেরা হরিণ চিকিৎসার পর সুন্দরবনে অবমুক্ত

এখন সময়: বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০১:৫১:৩৩ পিএম

মোঃ এরশাদ হোসেন রনি, মোংলা : সুন্দরবনে বাঘের আক্রমণের শিকার হওয়া একটি মায়া হরিণকে (বার্কিং ডিয়ার) লোকালয় থেকে উদ্ধার করছে বন বিভাগ। গত সোমবার সন্ধ্যায় সুন্দরবন সংলগ্ন বরইতলা গ্রামের আ. মান্নানের বাড়ি থেকে আহত হরিণ উদ্ধার করে বন বিভাগ, ভিটিআরটি ও সিপিজির সদস্যরা।

পরে বুধবার (৩ আগস্ট) দুপুরে বনরক্ষীরা নিবিড় পর্যবেক্ষণ ও প্রাথমিক চিকিৎসা শেষে হরিণটিকে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

বনবিভাগ সূত্রে জানা যায়, সুন্দরবনে বাঘের থাবা খেয়ে সোমবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে একটি মায়াহরিণ বন সংলগ্ন বরইতলা গ্রামে চলে আসে। পরে হরিণটি ওই এলাকার মান্নানের বাড়িতে ঢুকলে তার বাড়ির সীমানার বেড়ার জালে আটকে পড়ে। পরে খবর পেয়ে বনবিভাগ, ভিটিআরটি ও সিপিজির সদস্যরা ঘটনাস্থল থেকে হরিণটি উদ্ধার করেন। সেখান থেকে হরিণটি উদ্ধার করে করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্র ফরেস্ট অফিসে নিয়ে যাওয়া হয়।

উদ্ধার হওয়া আহত মায়া হরিণটি পুরুষ এবং এর বয়স ৪-৫ বছর। বাঘের থাবায় হরিণটির ডান শিং, ডান পা ও ডান পাশের পিছনের রানের ওপর মারাত্মক ক্ষত হয়েছে।

ফরেস্ট অফিসে মায়া হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলেন পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণীবিশেষজ্ঞরা।

করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রের প্রাণীবিশেষজ্ঞ হাওলাদার আজাদ কবির জানান, উদ্ধার করা হরিণটিকে দুপুর বুধবার ১২টার দিকে করমজল বন্যপ্রাণী প্রজননকেন্দ্রের বনে অবমুক্ত করা হয়।

তিনি বলেন, এর আগেও বেশ কয়েকটি হরিণ বাঘের আক্রমণ থেকে ছুটে এসে লোকালয়ে আশ্রয় নিলে সেগুলোকেও প্রাথমিক চিকিৎসা দিয়ে বনে অবমুক্ত করা হয়েছে।