চৌগাছায় অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫ শ্রমিকের কারাদণ্ড

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ০৩:৫১:০৩ পিএম

চৌগাছা প্রতিনিধি: যশোরের চৌগাছায় অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫ শ্রমিককে ৭ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ^াসের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ সাজা দেন।

সাজাপ্রাপ্তরা হলেন, পাতিবিলা গ্রামের আলেক হোসেনের ছেলে আজিম হোসেন (২৩), শাহিদুল ইসলামের ছেলে শাহাজাহান আলী (৩৫), মৃত মাহাতাব আলীর ছেলে শাহালম (৩৫), সলেমান হুসাইনেরছেলে তরিকুল ইসলাম (৪১) ও যশোর সদর উপজেলার জগহাটি গ্রামের সিরাজুল ইসলামের ছেলে রুবেলহোসেন (৩০)।

জানাগেছে, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস চৌগাছা থানা পুলিশের সহযোগিতায় জগদীশপুর এলাকায় অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে বালু উত্তোলনের কাজে জড়িত থাকায় ৫ শ্রমিককে আটক করেন। এসময় একটি ড্রাম ট্রাক (যশোর ড-১১-১১৬৮) ও বালু উত্তোলনের কাজে ব্যবহৃত সরঞ্জাম জব্দ করেন।

এলাকাবাসি জানিয়েছেন আটককৃতরা সবাই দিনমজুর। তারা পিন্টুর বালু খামারে দৈনিক হাজিরায় কাজ করে।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট গুঞ্জন বিশ্বাস বলেন, বালুমহাল ও ভূমি ব্যবস্থাপনা আইন-২০১০-এর ১৫ ধারায় তাদেরকে আটক করে সাজা দেয়া হয়েছে। তিনি বলেন, এ ঘটনায় এলাকার চিহ্নিত দুষ্কৃতকারী পিন্টুর নামে এর আগে বালু উত্তোলনের অপরাধে নিয়মিত মামলা রয়েছে।

চৌগাছা থানার ওসি সাইফুল ইসলাম সবুজ বলেন, আটককৃতদের বৃহস্পতিবার জেলহাজতে পাঠানো হয়েছে।