সাতক্ষীরায় গণপরিবহনে ভাড়া বৃদ্ধি, ভোগান্তিতে যাত্রীরা

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০৪:৪৫:১৮ এম

সাতক্ষীরা প্রতিনিধি : জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে সাতক্ষীরার সকল রুটে সকাল থেকে ডিজেল চালিত গণপরিবহন চলাচল অন্যান্য দিনের তুলনায় কিছুটা কমেছে। জ্বালানি তেলের দাম বাড়ার ফলে ইচ্ছে খুশিমত  গণপরিবহনের ভাড়া বাড়িয়ে দিয়েছে মালিকরা। এর ফলে ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা। তাদের কাছ থেকে ইচ্ছামত ভাড়া নেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রী সাধারণ। সাতক্ষীরার ৮ রুটে গণপরিবহন চলাচল করেছে অন্যদিনের তুলনায় অনেক কম। সকাল থেকে কেন্দ্রীয় বাস-টার্মিনালের কাউন্টার গুলোতে অতিরিক্ত ভাড়া নিয়ে যাত্রীদের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে পরিবহন শ্রমিকরা। গাড়িতে যাত্রী সাধারণের উপস্থিতিও ছিল অনেক কম। যাত্রীরা বলছে সরকার জ্বালানি তেলের মূল্য বৃদ্বির আগেই পরিবহন ভাড়া নিদিষ্ট করে ভাড়ার চার্ট নিধারণ করে দিলে ইচ্ছে খুশিমত অতিরিক্ত ভাড়া নিতে পারতো না পরিবহন মালিক-শ্রমিকরা।

এদিকে জ¦ালানি তেলের মুল্য বৃদ্ধিতে পণ্য পরিবহনে প্রভাব পড়েছে ভোমরা স্থলবন্দরে। শনিবার দুপুর ১২টা থেকে পুনঃনির্ধারিত অস্থায়ী ভাড়ার সাথে অতিরিক্ত টাকা যুক্ত করে ভোমরা থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ট্রাক ছেড়ে গেছে। জ¦ালানি তেলের দাম বাড়ার কারণে আগের ভাড়ার সাথে ৩ থেকে ৪ হাজার টাকা যোগ করে পণ্যবাহী ট্রাকের ভাড়া নেয়া হয়েছে বলে জানিয়েছেন ভোমরা স্থলবন্দর ট্রান্সপার্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন। তিনি জানান, ভোমরা থেকে ঢাকায় গড় পড়তায় ট্রাক ভাড়া ছিল ১৮ থেকে ২০ হাজার টাকা। জ¦ালানি তেলের মুল্যবৃদ্ধির পর আজকে সেই ভাড়া নেয়া হচ্ছে ২৪ থেকে ২৫ হাজার টাকা। অন্যদিকে ভোমরা থেকে সিলেটে ট্রাক ভাড়া ছিল ২৮ হাজার টাকা। আজকে সেই ভাড়া নেয়া হচ্ছে ৩২ হাজার টাকা। সরকারি ভাড়া নির্ধারণের হার জানতে পারলে সেই অনুযায়ী ভাড়া নির্ধারণ করা হবে বলে তিনি আরো জানান।

সাতক্ষীরা জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি ছাইফুল করিম সাবু জানান, সাতক্ষীরা-খুলনা ও সাতক্ষীরা-যশোর রুটসহ জেলার সকল রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে। তবে সকালের দিকে ভাড়া নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে গণপরিবহনের কিছুটা স্বল্পতা ছিল। সরকারি ভাবে বাসভাড়া বৃদ্ধির কোনো নির্দেশা না দেয়ায় শ্রমিকরা আগের ভাড়ার সাথে মাথাপিছু ১০-২০ টাকা বাড়তি ভাড়া নিয়ে বাস চলাচল করেছে। এদিকে, ঢাকাগামী পরিবহন ২শ’ থেকে ২৫০ টাকা বেশি ভাড়ায় চলাচল করছে বলে পরিবহন সূত্রে জানা গেছে।

এদিকে জ্বালানি তেলের দাম বৃদ্বির খবরে শুক্রবার রাতে জ¦ালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা শোনামাত্রই অধিক মুনাফার আশায় সাতক্ষীরার অধিকাংশ পেট্রোল পাম্পগুলোতে হঠাৎ করে রাত দশটার দিকে তেল দেয়া বন্ধ করে দেয়। পাটকেলঘাটা মজুমদার ফিলিংষ্টেশনে ভিড় জমিয়ে মোটরবাইকার ও বিভিন্ন চানবাহন চালকরা তেল নেয়ার জন্য বিক্ষোভ করতে থাকে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পরবর্তীতে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে পালিয়ে যায় পাম্পের কর্মকর্তা ও কর্মচারীরা। এতে করে জ্বালানি তেল নিতে আসা যানবাহনের দীর্ঘ লাইনের সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে জ¦ালানি তেলের অভাবে ভোগান্তিতে পড়তে হয় দূরদূরান্ত থেকে আসা সাধারণ পথচারীসহ জরুরি কাজে নিয়োজিত যানবাহনগুলোকে। অধিক লাভের আশায় পেট্রোল পাম্প মালিকরা জ্বালানি তেল মজুদ রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করে রাত ১২ টার আগেই পাম্প বন্ধ করে দেয়।