বেনাপোল বন্দরে বৈধ পণ্যের আড়ালে আসা ফের বিপুল ফেনসিডিল ও ভায়াগ্রা উদ্ধার

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০২:৫৩:৫৭ এম

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল : বেনাপোল বন্দরে আবারো বৈধ পণ্যের আড়ালে আসা বিপুল পরিমাণের আমদানি নিষিদ্ধ ফেনসিডিল ও ভায়াগ্রাজাতীয় ট্যাবলেটসহ বিভিন্ন ধরণের ঔষধ উদ্ধার করেছে কাস্টম। রোববার (৭ আগস্ট) বেলা ১ টার দিকে ভারত থেকে বেনাপোল বন্দরে আসা আমদানিকৃত পণ্যবাহী ট্রাক (ডাব্লিউ-বি-৪১-ই-০৯১৮) হতে এ আমদানি নিষিদ্ধ মাদক ও ভায়াগ্রার চালনসহ ট্রাকটি আটক করেন কাস্টম হাউসের কর্মকর্তারা।

এর আগে গত ১৫ জুন রাতে বেনাপোল বন্দরের টার্মিনাল সড়ক থেকে ভারতীয় পণ্যবাহী একটি ট্রাক থেকে আমদানি নিষিদ্ধ ৭৪৯ বোতল ফেনসিডিল, ১৮৬ কেজি গাঁজা, বিপুল পরিমাণ বাজি, ঔষধ ও বিভিন্ন ধরণের পণ্যসামগ্রী উদ্ধার করেছিলো বেনাপোল পোর্ট থানা পুলিশ। যা বেনাপোল বন্দরে নিত্য-নৈমিত্তিক ব্যাপার হয়ে দাড়িয়েছে বলে মন্তব্য করেছেন স্থানীয় ব্যবসায়ীরা।

বেনাপোল কাস্টমস সূত্রে জানা যায়, ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকার স্মার্ট লাইফ ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ  গত ৬ আগস্ট ৮৪০ প্যাকেজে মাইক্রোসেল পিটি নামে একটি পণ্য চালান আমদানি করে। যার মেনুফেস্ট নং-২৭২১০/১, আমদানি মূল্য ৩৭ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি ৩৪ লাখ ৫৫ হাজার টাকা)। পণ্য চালানটির রফতানিকারক প্রতিষ্ঠান ভারতের রাজস্থানের এসএস ব্লুকেম ইন্ডাস্ট্রি।

রোববার সকালে পণ্য চালানটি নিয়ে ভারতীয় ট্রাক (যার নং ডাব্লিউ-বি-৪১-ই-০৯১৮) বেনাপোল বন্দরে প্রবেশ করে। খালাসের জন্য রিসিভ করে বেনাপোলের সুজুতি এন্টারপ্রাইজ নামের একটি কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডি (সিএন্ডএফ) এজেন্ট।

পরে, গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস কর্তৃপক্ষ পণ্যবোঝাই ট্রাকটি বন্দর থেকে কাস্টম হাউসে নিয়ে ত্রিপল খোলে এবং আমদানিকৃত পণ্যের সাথে ৫৯৯ বোতল ফেনসিডিল এবং যৌন উত্তেজক ভায়াগ্রা জাতীয় বিভিন্ন ধরনের ২২ হাজার ৫১৮ পিস আমদানি নিষিদ্ধ ঔষধ পায়।

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম- কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, দীর্ঘদিন ধরে একটি চক্র ভারত থেকে আমদানি পণ্যবাহী ট্রাকে এ ধরণের নিষিদ্ধ মালামাল পাঁচার করছে। গত ৩ মাসে এধরনের অনেকগুলো চালান আটক করা হয়েছে। এ বিষয়ে ভারতীয় ট্রাক চালক, আমদানিকারক এবং সিএন্ডএফ এজেন্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

স্থানীয়রা জানান, বেনাপোল বন্দরের চারিদিকে নিরাপত্তা বেস্টনীর সাথে সিসি ক্যামেরা আর বিভিন্ন সংস্থার নজরদারী থাকা সত্ত্বেও বৈধ পথে ভারতীয় ট্রাকে প্রতিদিনই আসছে মাদক, ভায়াগ্রাসহ বিভিন্ন ধরণের বড় বড় অবৈধ পণ্যের চালান। যার সাথে জড়িত ভারত-বাংলাদেশের পেট্রাপোল-বেনাপোল বন্দরের চোরাচালানী ব্যবসায়ীখ্যাত রাঘব বোয়ালরা এবং কাস্টম ও বন্দরের কতিপয় অসাধু কর্মকর্তা। এরা অবৈধ ব্যবসার সিন্ডিকেট তৈরি করে রমরমা ব্যবসা করে রাতারাতি কোটিপতি বনে যাচ্ছে। তাতে একদিকে সরকার হারাচ্ছে বিপুল পরিমাণের রাজস্ব আর মাদক ও ভায়াগ্রার অবাধ আগমনের করালগ্রাসে ধ্বংস হচ্ছে এদেশের উঠতি বয়সের ছেলেমেয়েসহ যুব সমাজ।