বাঘারপাড়ায় তিনদিনের আন্তর্জাতিক মতুয়া ইতিহাস সম্মেলন শুরু

এখন সময়: সোমবার, ২৯ এপ্রিল , ২০২৪, ১২:৫৯:০৭ পিএম

বাঘারপাড়া প্রতিনিধি : যশোর জেলার বাঘারপাড়ায় আন্তর্জাতিক মতুয়া ইতিহাস সম্মেলন শুরু হয়েছে। বঙ্গীয় মতুয়া সমাজ এগারোখানবাসীর উদ্যোগে শুক্রবার সকালে উপজেলার জামদিয়া ইউনিয়নের বাকড়ী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় চত্বরে আয়োজিত তিন দিনব্যাপী এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন ও বক্তৃতা করেন ভারতীয় লোকসভার সাবেক সংসদ সদস্য ও অল ইন্ডিয়া মতুয়া মাহা সংঘের সংঘাতিপতি মমতা ঠাকুর। প্রধান আলোচক ছিলেন ভারতের অবসরপ্রাপ্ত আইএএস স্বপন কুমার বিশ্বাস।
সম্মেলনের অনুষ্ঠান সূচিতে প্রথম দিনে আছে, এগারোখানের শিক্ষা বিপ্লবের প্রতিক ১১টি জ্ঞান প্রদীপ প্রজ¦ালন, হরিচাঁদ ঠাকুরের ২১২তম ও গুরুচাঁদ ঠাকুরের ১৭৮তম জন্ম বার্ষিক উপলক্ষে প্রদীপ প্রজ¦ালন এবং মতুয়া সম্প্রদায়ের ইতিহাস নিয়ে আলোচনা, এগারোখানের শিক্ষা ও সংস্কৃতি বিকাশে যারা বিশেষ অবদান রেখেছেন, সেই সকল গুণিজনদের সম্মাননা স্মারক প্রদান, মনোরঞ্জন সরকার ও উত্তম সরকারের অংশগ্রহনে কবিগান। দ্বিতীয় দিনে আছে, চিত্রংকন, সংগীত, আবৃত্তি, নৃত্য প্রতিযোগিতা ও মতুয়া সংগীত পরিবেশন। শেষ দিনে আছে আলোচনা, হরি-গুরুচাঁদের শিক্ষা আন্দোলন সম্পর্কিত নাটক ও হরি-গুরুচাঁদ যাত্রাপালা।
কৃষি ব্যাংকের সাবেক ডিজিএম ঘনশ্যাম মজুমদারের সভাপতিত্বে আয়োজিত আলোচনাসভায় বক্তারা বলেন, এক সময় নমঃশুদ্র সমাজের শিক্ষার অধিকার, সম্পদের অধিকার এমনকি জমির অধিকার পর্যন্ত ছিল না এ তথাকথিত নিচু জাতের মানুষদের। এ সময় পিতা হরিচাঁদ ঠাকুর ও পুত্র গুরচাঁদ ঠাকুর নমঃশুদ্র অধ্যুশীত এলাকায় অসংখ্যা শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন। তারই ধারবাহিতায় আজকে এ সমাজের মানুষেরা সচিব, ডাক্তার, ইঞ্জিনিয়রসহ শিক্ষিত সমাজ তৈরি হয়েছে। বক্তার আরও বলেন, হরি-গুরচাঁদ ঠাকুরের শিক্ষা আন্দোলনের ফলে আজ আমরা আমাদের সকল রাষ্ট্রীয় নাগরিক সুবিধা ভোগ করছি। এদিন সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের কোষাধ্যক্ষ সঞ্জয় বিশ্বাস, যুব সম্পাদক দেবব্রত বিশ্বাস, সহ সম্পাদক তারক বিশ্বাস, সদস্য অজিত বিশ্বাস, ভারতের মতুয়া প্রচারক কৃষ্ণপদ বিশ্বাস, বিথীকা বিশ্বাস, বাংলাদেশের একটি বাড়ি একটি খামার প্রকল্পের সাবেক সচিব ড. প্রশান্ত কুমার রায়, প্রফেসর বিকাশ চন্দ্র আসবা, অ্যাড. রবীন্দ্রনাথ বিশ্বাস, প্রফেসর বরুন বিশ্বাস, বাঘারপাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ মোল্লা, বিথীকা বিশ্বাস প্রমুখ।