এগারোখানে পণ্ডিত রাসমোহন মিশ্রের ১৫২তম জন্মজয়ন্তী উদযাপিত

এখন সময়: সোমবার, ২৯ এপ্রিল , ২০২৪, ০৭:৪৮:০৪ এম

বাঘারপাড়া প্রতিনিধি : যশোর-নড়াইলের এগারোখান অঞ্চলে প্রথম শিক্ষিত ও শিক্ষক পণ্ডিত রাসমোহন মিশ্রের ১৫২তম জন্মজয়ন্তী উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে দুই দিনের কর্মসূচি হাতে নিয়েছে ‘পন্ডিত রাসমোহন মিশ্র সেবাশ্রম’। কর্মসূচির মধ্যে রয়েছে-আলোচনাসভা, শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মেয়েদের সাইকেল রেস, মঙ্গল প্রদীপ প্রজ্বালন, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
প্রথম দিন গতকাল শুক্রবার বিকেলে মালিয়াট মাধ্যমিক বিদ্যালয় চত্বরে আয়োজিত আলোচনাস ভায় সভাপতিত্ব করেন অবসরপ্রাপ্ত শিক্ষক অশ্বিনী কুমার দাস। অতিথি ছিলেন ডা. আশীষ বিশ্বাস ও অবসরপ্রাপ্ত শিক্ষক কৃষ্ণপদ বিশ্বাস। উপস্থিত ছিলেন সেবাশ্রমের সভাপতি সুকান্ত রায়, সাধারণ সম্পাদক বিলাস কুসুম সরকার, তথ্য ও প্রচার সম্পাদক কিশোর গোস্বামী, মহিলা বিষয়ক সম্পাদক লিপি সমাদ্দার ও সদস্য নির্মল বিশ্বাস।
পন্ডিত রাসমোহন মিশ্র সেবাশ্রমের সহসভাপতি কানাইলাল মল্লিকের লেখা ‘শিক্ষা আন্দোলনে পন্ডিত রাসমোহন মিশ্রের ভূমিকা’ শীর্ষক প্রবন্ধ থেকে জানা যায়, বাংলা ১২৭৯ সনে নড়াইল সদর উপজেলার শেখহাটি ইউনিয়নের মালিয়াট গ্রামে পন্ডিত রাসমোহন মিশ্র জন্মগ্রহণ করেন এবং ১৩৬৮ সালের ১৮ অগ্রহায়ণ শেষ নিশ্বাস ত্যাগ করেন।
কানাইলাল তার প্রবন্ধে লিখেছেন, সে সময় পন্ডিত মশাই নিজের পরিচয় গোপন করে নিজে চতুর্থ শ্রেণি পর্যন্ত অধ্যয়ন করেন। এরপর জমিদারদের চোখ ফাঁকি দিয়ে এগারোখান অঞ্চলে শিক্ষার আলো ছড়াতে ইংরেজি ১৮৯৭ সালে মালিয়াট গ্রামে পাঠশালা খোলেন। এর জন্য কারাবরণও করতে হয়েছে এ পন্ডিতকে। শিক্ষার গুরুত্ব বুঝতে পেরে এগারোখান অঞ্চলের জনগণই সে সময় জমিদারদের কারাগার থেকে তাকে মুক্ত করে আনেন। ১৯৪৬ সাল পর্যন্ত এ পন্ডিতের নেতৃত্বে চলে পাঠশালাটি।