যশোর ইপিজেডের অধিগ্রহণকৃত ৫০৩ একর জমি হস্তান্তর

এখন সময়: রবিবার, ২৮ এপ্রিল , ২০২৪, ০১:০০:৫৭ এম

 

অভয়নগর (যশোর) প্রতিনিধি: যশোর রফতানি প্রক্রিয়াজাতকরণ এলাকা প্রকল্পের অধিগ্রহণকৃত জমি প্রত্যাশী সংস্থার অনুকূলে দখল গ্রহণ ও হস্তান্তর করা হয়েছে। শনিবার সকালে যশোরের অভয়নগর উপজেলার প্রকল্প এলাকা বালিয়াডাঙ্গা গ্রামে দখল গ্রহণ ও হস্তান্তর করা হয়। যশোর জেলা প্রশাসক ৫০৩ একর প্রায় ৩শ’ কোটি টাকার মূল্যে জমি ইপিজেড কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করলেন।

যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাসান মজুমদারের সভাপতিত্বে জমি হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেপজার যুগ্ম সচিব ও সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন সরকার, অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম আবু নওশাদ, প্রেমবাগ ইউপি চেয়ারম্যান মফিজুর রহমান, নওয়াপাড়া প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম মল্লিক, সাধারণ সম্পাদক মোজাফ্ফার আহমেদ।

জানা যায়, হস্তান্তর যোগ্য জমি মাগুরা মৌজায় ১.২৯০ একর, রাজাপুর মৌজায় ৯০.৬৮৫ একর, প্রেমবাগ মৌজায় ১৭৫.০৮২ একর, চেঙ্গুটিয়া মৌজায় ২৬.৭৮ একর, আরাজি বাহিরঘাট মৌজায় ৯৭.৬৯৭ একর, বালিয়াডাঙ্গা মৌজায় ১০৯.৭৭২ একর, মহাকাল মৌজায় ১.৪৫০ একর, আমডাঙ্গা মৌজায় ০.১৫০ একর। মোট জমির পরিমাণ ৫০২.৯০৬ একর। যার প্রাক্কলিত মূল্য ২৬৬ কোটি ৪৪ লাখ ৩৬ হাজার ৫ শ ৩১ টাকা ৯৮ পয়সা মাত্র।

উল্লেখ্য, যশোর রফতানি প্রক্রিয়াজাতকরণ এলাকা প্রকল্পের অধিগ্রহণ করে ২০২১ সালে। কিন্তু অদ্যাবধি জমির মালিকরা কোন টাকা পাইনি, কবে পাবে তারও অনিশ্চয়তা। এদিকে প্রতি বছরই বাড়ছে জমির দাম।

উপস্থিত জমির মালিকরা জানান, সরকার গত দুই বছর আগের জমি অধিগ্রহণ করলেও জমির বর্তমান বাজার দর নিয়ে রয়েছে নানা জটিলতা। তারা জমি ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হওয়ায় আশঙ্কায় বিভিন্ন সময় মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন। এ সময় জেলা প্রশাসকের নিকট জমির মালিকরা ন্যায্য মূল্য পাওয়ার দাবি জানান।