যশোরসহ বিভিন্ন স্থানে অনুষ্ঠান

বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ

এখন সময়: মঙ্গলবার, ৩০ এপ্রিল , ২০২৪, ০১:৩৩:৫৭ এম

 

নিজস্ব প্রতিবেদক: যশোরসহ বিভিন্ন স্থানে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। গত রোববার তীব্র রোদ ও গরম উপেক্ষা করে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় বাঙলা নতুন বছরকে বরণ করে নেয়া হয়। এদিনের নানা আয়োজনের মধ্যে ছিল সাংস্কৃতিক সংগঠনগুলোর বৈশাখ বরণ অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত-

যশোর

জেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শহরের ঐতিহাসিক টাউন হল ময়দান থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। ময়দানের শতাব্দী বটমূলে রওশন আলী মঞ্চ থেকে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। এ সময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার বিল্লাল হোসাইন, জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুৃল, পৌর মেয়র হায়দার গনি খান পলাশ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধূরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শাহিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখা, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এ এইচ এম মুযহারুল ইসলাম মন্টু, যশোর ইসস্টিটিউটের সাধারণ সম্পাদক ডা. আবুল কালাম আজাদ লিটু, মঙ্গল শোভাযাত্রার পথিকৃৎ মাহাবুব জামাল শামিম, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের ভারপ্রাপ্ত সভাপতি দিপংকর দাস রতন ও সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু।

সকাল ৬ টা ৩১ মিনিটে পৌরপার্কে উদীচীর বৈশাখ বরণ অনুষ্ঠান হয়। আয়োজন ছিল প্রায় চার ঘন্টার। চার শতাধিক শিল্পী এই অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানের ডালিতে ছিল সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও অভিনয়।  বর্ষবরণের অনুষ্ঠান থেকে এবারও ডা.  রবিঊল নববর্ষ পদক বিতরণ করা হয়েছে। এবার পদক পেয়েছেন ইকরামুল কবির ইল্টু। এ সময় বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার ও অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম সিদ্দিকী। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন উদীচী যশোরের সভাপতি তন্দ্রা ভট্রাচার্য্য, উপদেষ্টা একরাম উদ দ্দৌলাহ্, রুকুনউদৌলাহ্, ইকবাল কবির জাহিদ, মবিনুল ইসলাম মবিন ও ইলাহদাদ খান।

বিবর্তন যশোর ও সুরধুনী সংগীত নিকেতন এদিন নবকিশলয় স্কুল মাঠে সকাল ৬ টায় এবং বিকেল সাড়ে ৪ টায়  বর্ষবরণের অনুষ্ঠান করেছে। সকাল সাড়ে ৬টায় মুসলিম একাডেমি মাঠে ছিল সাংস্কৃতিক সংগঠন পুনশ্চ‘র বর্ষবরণ অনুষ্ঠান। এর আগে ৩০ চৈত্র বিকেলে টাউনহল মাঠে বর্ষ বিদায় অনুষ্ঠান করেছে সংগঠনটি। 

তির্যক যশোর এর উদ্যোগে নববর্ষের সকালে ডা. আব্দুর রাজ্জাক কলেজ মাঠে  অনুষ্ঠিত হয় খেলা এবং বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান। গোল্লাছুট,  হাডুডু খেলা সকলকেই আনন্দ দিয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে বাঁচতে শেখার নির্বাহী পরিচালক আঞ্জেলা গোমেজকে সম্মাননা প্রদান করা হয়।

টাউন হল ময়দানের শতাব্দী বটমুলের রওশন আলী মঞ্চে সকালে এবং বিকেলে বর্ষবরণ উৎসব করেছে দেশের প্রাচীনতম সংগঠন সুরবিতান একাডেমি। গোটা অনুষ্ঠানে ৩ শতাধিক ছেলে মেয়ে অংশ নিয়েছে।

চাঁদেরহাট যশোর এর আয়োজন ছিল জেলা পরিষদ চত্বরে। নববর্ষের সকালে এবং বিকেলে অনুষ্ঠান আয়োজনের পাশাপশি ৩০ চৈত্র বিকেলে বর্ষবিদায় অনুষ্ঠান করেছে। এ ছাড়াও সংগঠন কার্যালয়ে ছিল মিষ্টি মুখের আয়োজন।

এছাড়াও পৌরপার্কে বিকেল ৩টায় ভৈরব যশোর, থিয়েটার ক্যানভাস ও রূপকার নাট্যগোষ্ঠী বিকাল সাড়ে ৪ টায় ভৈরব পার্কে অনুষ্ঠান করেছে। সাংস্কৃতিক সংগঠন স্পন্দন যশোর সকালে নিজস্ব কার্যালয়ে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে। ২ বৈশাখ চিত্রামোড়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শার্শা

সকালে শার্শা সরকারি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলায় চত্বরে এসে শোভাযাত্রাটি শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার নয়ন কুমার রাজবংশী’র সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু। বিশেষ অতিথি ছিলেন ছিলেন শার্শা থানার অফিসার ইনচার্জ শেখ মনিরুজ্জামান, বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ সুমন ভক্ত, উপজেলা ভাইস চেয়ারম্যানের মেহেদী হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস, উপজেলা কৃষি অফিসার দীপক কুমার সাহা, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) এম এম মামুন হাসান ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জাহান-ই-গুলশান।

চৌগাছা

সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সকাল ৯টার দিকে শুরু হয় চৌগাছা  উপজেলা পরিষদের মিলনায়তনে পান্তা উৎসব। এর পরে শুরু হয় উপজেলা পরিষদের বৈশাখী মঞ্চে  সাংস্কৃতিক অনুষ্ঠান।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুষ্মিতা সাহা, উপজেলা চেয়ারম্যান ড. মুস্তানিছুর রহমান, চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি  বীরমুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান, মেয়র নুর উদ্দিন  আল- মামুন হিমেল, চৌগাছা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী,  জেলা পরিষদের সদস্য দেওয়ান তৌহিদূর রহমান, চৌগাছা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু জাফর,  সম্পাদক জিয়াউর রিন্টু, ইউপি চেয়ারম্যান হবিবর রহমান, আবুল কাশেম,  হামিদ মল্লিক,  শাহিনুর রহমান,  মোমিনুর রহমান প্রমুখ।

অভয়নগর

সকালে অভয়নগর উপজেলা প্রশাসনের আয়োজনে নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয় মাঠ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। এরপর উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম আবু নাওশাদের সভাপতিত্ব উপজেলা পরিষদের চত্বরে বর্ষবরণ মঞ্চে একটি আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর-৪ আসনের সংসদ সদস্য ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অভয়নগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহ্ ফরিদ জাহাঙ্গীর।

বাঘারপাড়া

সকাল ৯ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসার হোসনে আরা তান্নির নেতৃত্বে উপজেলা পরিষদ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ত ঘুরে একই স্থানে এসে শেষ হয়।

উপস্থিত ছিলেন বাঘারপাড়া উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার ও উপজেলা আওয়ামীলী সাধারণ সম্পাদক হাসান আলী বিশ^াস, ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ মোল্যা, মহিলা ভাইস চেয়ারম্যান বিথিকা রাণি বিশ^াস, ইউপি চেয়ারম্যান  বাবলু কুমার সাহা, ইউপি চেয়ারম্যান  আসাদুজ্জামান মিন্টু, এ্যাসিল্যান্ড তামান্না ফেরদাউস, খাদ্য অধিদপ্তর অফিসার নাজমা খানুম, ওসি শাহাদাত হোসেন, সমাজ সেবা অফিসার আশরাফুল আলম, মধ্যমিক সহকারি শিক্ষা অফিসার মামুন আল আজাদ, মুন্সি বাহার উদ্দীন বাহার, কৃষি বীদ এনায়েত হোসেন লিটন প্রমূখ।

কেশবপুর 

উপজেলা নির্বাহী কর্মকর্তা তুহিন হোসেনের সভাপতিত্বে কেশবপুর পাবলিক ময়দানে বাংলা নববর্ষ অনুষ্ঠানের উদ্বোধন করেন যশোর-৬ কেশবপুর আসনের সংসদ সদস্য আজিজুল ইসলাম। বিভিন্ন স্থানে অনুষ্ঠিত কর্মসূচিতে উপস্থিত ছিলেন, পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি তপন কুমার ঘোষ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, কেশবপুর থানার পরিদর্শক (তদন্ত) দেবাশীষ রায়, জেলা পরিষদের সদস্য টিপু সুলতান, উপজেলা নাগরিক সমাজের সভাপতি অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিকী, সহকারী অধ্যাপক মশিউর রহমান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মোতাহার হোসাইন, চারুপীঠ একাডেমির পরিচালক উৎপল দে প্রমুখ।

মহেশপুর (ঝিনাইদহ)

সকালে মহেশপুর সরকারি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের বকুল তলা থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বকুল তলায় গিয়ে শেষ হয়। পরে বকুলতলায় আলোচনা সভাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত ছিলেন ঝিনাইদহ ৩ আসনের সংসদ সদস্য সালাউদ্দীন মিয়াজী,উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার দাস,উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ,ভাইস চেয়ারম্যান আজিজুল হক আজা,উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ,সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন,থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান, উপজেলা প্রকৌশলী সৈয়দ শারিয়ার আকাশ, মহেশপুর পৌর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোজাফর হোসেন প্রমুখ।

রূপসা (খুলনা)

শোভাযাত্রা বের হয়ে রূপসা উপজেলা পরিষদ থেকে কাজদিয়া বাজার প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাবের সামনে শেষ হয়। আলোচনা সভায় জুম কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী। রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর জাহানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন রূপসা উপজেলা পরিষদ চেয়ারম্যান  কামাল উদ্দীন বাদশা, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ মনা, সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল বাকি ও রূপসা থানা অফিসার ইনচার্জ মোঃ শওকত কবীর।