সাতক্ষীরায় আচরণবিধি ভঙ্গ করে ভোট চলাকালীন মোটরসাইকেল শোডাউন

এখন সময়: বৃহস্পতিবার, ১৬ মে , ২০২৪, ১২:৪০:২৮ এম

 

সাতক্ষীরা প্রতিনিধি : দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়ায় সাতক্ষীরা সদর উপজেলার আলোচিত ৭ নং আলীপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। কিন্তু সকাল ৮টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত ভোট চলাকালিন সময়ে আচরণবিধি ভঙ্গ করে মোটরসাইকেল মহাড়া ও শোডাউন  করে কেন্দ্র নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে ছাত্রলীগ।

রোববার (২৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান আশিক  ৩০ থেকে ৩৫ টি মোটরসাইকেল যোগে প্রায় ৬০/৭০ জন নেতাকর্মী বিভিন্ন ভোটকেন্দ্রের সামনে মহড়া দেন। এ সময় দলীয় বিভিন্ন ধরণের স্লোগান দেন ছাত্রলীগ নেতারা। ফলে এতে আতঙ্কিত হয়ে পড়ে সাধারণ ভোটারা ও ঘোড়া প্রতীকের প্রার্থী আব্দুর রইফ সরদারের কর্মী সমর্থকরা।

এর আগে সকাল ৮ টার দিকে ভোট গ্রহণের পূর্ব মুহূর্তে মাহমুদপুর  কেন্দ্র সংলগ্ন মাহমুদপুর বাজারে চেয়ারম্যান পদ প্রার্থী আলিপুর ইউনিয়ন  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  জিয়াউল ইসলাম জিয়ার কর্মী সমর্থকরা ঘোড়া প্রতীকের প্রার্থী আব্দুর রউফ সরদারের কর্মী সমর্থক ও তার পোলিং এজেন্টদের উপর লাঠিসোটা ও লোহার রড ও দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়। এতে এবাদুল, জালালসহ পাঁচজন  কর্মী ও ভোটার গুরুত্বর আহত হয়। মুহুর্তের মধ্যে সাধারণ ভোটার ও বিএনপি’র কর্মী সমর্থক দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সকাল ৯ টার দিকে মাহমুদপুর মাধ্যমিক বিদ্যালয়ের সামনে জেলা যুবলীগের আহবায়ক মিজানুর রহমান ও ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুমন হোসেনের নেতৃত্বে আবারও প্রতিপক্ষ ঘোড়া প্রতিকের প্রার্থী আব্দুর রউফ সরদারের কর্মীদের উপর ধাওয়া করে কেন্দ্রের সামনে থেকে তাড়িয়ে মাঠের মধ্যে নিয়ে যায়। এ সময় তারা চিৎকার করে হুশিয়ারি দেন কেন্দ্রে আসলে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী জিয়াউর রহমান জিয়াকে ভোট দিতে হবে। এমন পরিস্থিতিতে পুরো ইউনিয়নে আতংক ছড়িয়ে পড়ে। বর্তমান ইউপি চেয়ারম্যান ঘোড়া প্রতিকের প্রার্থী আব্দুর রউফ সরদার অভিযোগ করে বলেন ভোট চলাকালিন সময়ে বিভিন্ন কেন্দ্র থেকে তার ঘোড়া প্রতীকের পোলিং এজেন্টদের বের করে দিয়ে প্রতিটা কেন্দ্র নিয়ন্ত্রণ করেছে আওয়ামী লীগের নেতা-কর্মীরা। ফলে নিরোপেক্ষ ভোট নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

এদিকে বেলা সাড়ে ১১ টার দিকে সকল কেন্দ্র নিয়ন্ত্রণ নিতে জেলা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান আশিকের নেতৃত্বে মটোরসাইকেল মহড়ার ফলে ভোটারদের সাধারণ ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

তবে, নির্বাচন কমিশনের স্থানীয় সরকার নির্বাচন আচরণ বিধিমালা অনুযায়ী, ভোটকেন্দ্রের আশপাশে কোনো প্রকার মিছিল কিংবা শোডাউন করা যাবে না।

এ ব্যাপারে সাতক্ষীরা পুলিশ সুপার মতিউর রহমান সিদ্দিকী সাংবাদিকদের বলেন, ভোট কেন্দ্রের ভেতরে বা বাইরে কোন অবস্থাতেই কোনরকম মোটরসাইকেল শোডাউন দেওয়ার সুযোগ নেই। এ ঘটনায় এখনই ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য: রবিবার সকাল ৮টা থেকে উৎসবমুখর পরিবেশে সাতক্ষীরার সদর উপজেলার ৭ নং আলিপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। ইউনিয়নের ১০টি কেন্দ্রে ৭২টি কক্ষে ২৫ হাজার ১১৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নির্বাচনে সাতক্ষীরা জেলা বিএনপির সদ্য বহিস্কৃত যুগ্ম-আহ্বায়ক আলহাজ্ব আব্দুর রউফ সরদার, আলিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিয়াউল ইসলাম জিয়া, ও শামছুজ্জামানসহ নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ৩ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৯ জন ও সাধারণ সদস্য পদে ৩৮জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

নির্বাচনে আইন শৃঙ্খলা রক্ষার্থে ৩ জন নির্বাহী ম্যাজিস্টেট্র, এক প্লাটুন বিজিবি, বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।