ঢাকা আসছেন মোদি

এখন সময়: মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর , ২০২২ ০৭:৪৯:৩২ am

স্পন্দন ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৫ অথবা ২৬ মার্চ ঢাকা সফরে আসতে পারেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে ২৭ মার্চ। দিল্লীতে তিন দিনের সফর শেষে ঢাকায় ফিরে রোববার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, ফেব্রুয়ারি মাসের শেষে ঢাকায় আসতে পারেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, চ্যালেঞ্জ থাকলেও তিস্তার পানি বন্টন চুক্তির ব্যাপারে তিনি আশাবাদী।

পররাষ্ট্র সচিব জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঢাকায় আসার আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি আগামী ২৫ অথবা ২৬ মার্চ ঢাকায় আসতে পারেন। ২৭ মার্চ তার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। কভিড-১৯ ভ্যাকসিন উপহার দেওয়ায় ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই চিঠি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করেছেন বলেও জানান তিনি

তিনি আরও জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ফেব্রুয়ারি মাসের শেষের দিকে ঢাকায় আসতে পারেন। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের আগে দুই দেশের স্বরাষ্ট্র, পানিসম্পদ, বাণিজ্য ও নৌপরিবহন সচিবদের বৈঠক হবে। এর মধ্যে পানিসম্পদ সচিবদের বৈঠক হবে দিল্লীতে। সচিব পর্যায়ে অপর তিনটি বৈঠক হবে ঢাকায়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দিল্লী সফরকালে ভারতীয় পক্ষের সঙ্গে অভিন্ন নদীর পানি বন্টন ইস্যুতে আলোচনা হয়েছে। তিস্তার পানি বন্টন চুক্তি নিয়ে আলোচনাও হয়েছে। তিস্তা চুক্তি নিয়ে হতাশা ও চ্যালেঞ্জ রয়েছে। তবে এ চুক্তির ব্যাপারে অবশ্যই আশাবাদী।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের পর রাখাইনে পরিস্থিতি পর্যবেক্ষণে ভারতকেও আশা করছে বাংলাদেশ। দিল্লীর আলোচনায় বলা হয়েছে, রাখাইনে ভারত, জাপান, আসিয়ানের অন্যান্য দেশও পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারে।