ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ মঙ্গলবার, ১৩ এপ্রিল , ২০২১ ● ৩০ চৈত্র ১৪২৭

আজ কল্যাণ সম্পাদক-এর ৭০তম জন্মদিন

Published : Wednesday 07-April-2021 21:35:48 pm
এখন সময়: মঙ্গলবার, ১৩ এপ্রিল , ২০২১ ০৭:৪৬:০৮ am

নিজস্ব প্রতিবেদক : আজ ৮ এপ্রিল যশোরের প্রথিতযশা ও সাহসী কলম সৈনিকদের পথিকৃত প্রেসক্লাব যশোরের সাবেক সভাপতি ও যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি এবং দৈনিক কল্যাণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা ৬৯ বছর পূর্ণ করে আজ ৭০ বছরে পা দিলেন।

১৯৫২ সালের এই দিনে ভারতের পশ্চিমবঙ্গের বাদুড়িয়া থানার কলিঙ্গা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। পিতা মরহুম মোকছেদ আলী, মাতা মরহুমা আয়েশা খাতুন। তার পিতা ছিলেন ভারতের প্রখ্যাত ইংরেজি দৈনিক দ্যা স্টেটম্যান পত্রিকার সহকারী সম্পাদক।

ছাত্রাবস্থাতেই তিনি সাংবাদিক পেশার সাথে যুক্ত হন। এদেশের বরেণ্য সাংবাদিক মরহুম কবি নাসির উদ্দিন ও অন্যান্যদের সহচার্যে এসে সাংবাদিকতা পেশার প্রতি অনুপ্রাণিত হন। লেখাপড়ার পাশাপাশি মাসিক মুকুল, সাপ্তাহিক গণদাবি ও নতুন দেশ-এ সাংবাদিকতার হাতে খড়ি। পরবর্তীতে পেশা হিসেবে বেছে নেন সাংবাদিকতা। যোগ দেন ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সংবাদ-এর জেলা প্রতিনিধি, দৈনিক গণকণ্ঠের মফস্বল সম্পাদক (গণকণ্ঠের প্রকাশনা বন্ধ হলে), সাপ্তাহিক সত্যকথা’র ব্যবস্থাপনা সম্পাদক। পরবর্তীতে ফিরে আসেন যশোরে। দায়িত্ব নেন দৈনিক ঠিকানার নির্বাহী সম্পাদকের। দীর্ঘ ১৮ বছর যাবত সাংবাদিকতা পেশার সাথে যুক্ত থেকে অর্জিত অভিজ্ঞতার আলোকে ১৯৮৫ সালের ১৫ ফেব্রুয়ারি দৈনিক কল্যাণের সম্পাদনা ও প্রকাশনা শুরু করেন। অদ্যাবধি দৈনিক কল্যাণের প্রকাশনা অব্যাহত রয়েছে। দৈনিক কল্যাণ সম্পাদনা ও প্রকাশনার মতো কঠিন দায়িত্ব পালন করতে গিয়ে তাকে অনেক প্রতিকূল অবস্থার সম্মুখিন হতে হয়েছে। তবুও বিচ্যুত হননি তিনি এ পেশা থেকে।

সাংবাদিকতা পেশার পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সাথে নিজেকে যুক্ত রেখেছেন। এই পেশার কৃতিত্বের জন্য জাতীয় ও স্থানীয় পর্যায়ে পেয়েছেন অসংখ্য পুরস্কার। দেশের স্বাধীনতার জন্য তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

পারিবারিক জীবনে একরাম-উদ-দ্দৌলার সহধর্মিণী নিলুফার ইয়াসমিন। একমাত্র পুত্র এহসান-উদ-দৌলা প্রথম আলো’র যশোর জেলার স্টাফ ফটো সাংবাদিক, কন্যা রুবাইয়াত সুলতানা ও সুমাইয়া সুলতানা।

করোনা ভাইরাসের কারণে দেশের বর্তমান পরিস্থিতিতে  তার সুহৃদগণ এবং কল্যাণ পরিবারের পক্ষ থেকে এ বছর জন্মদিনের কোনো অনুষ্ঠানের আয়োজন করা হবে না। এমনকি তিনি কোন শুভেচ্ছাও গ্রহণ করবেন না বলে জানিয়েছেন। একই সাথে তিনি তার ৭০তম জন্মদিনে আগামী দিনগুলোতে সুস্থ থেকে তার পেশাগত জীবনে সাফল্যের জন্য সকলের শুভাশিস ও দোয়া কামনা করেছেন।



আরও খবর