ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ মঙ্গলবার, ২৬ অক্টোবর , ২০২১ ● ১১ কার্তিক ১৪২৮

বিভিন্ন স্থানে বিশ্বকর্মা পূজা অর্চনা

Published : Friday 17-September-2021 21:47:41 pm
এখন সময়: মঙ্গলবার, ২৬ অক্টোবর , ২০২১ ১৯:৫০:২০ pm

স্পন্দন ডেস্ক : শিল্পের দেবতা বিশ^কর্মাকে স্মরণ করেছে শ্রমিক সনাতন ধর্মাবলম্বীরা। ধমীয়বিধি প্রতিপালনের মাধ্যমে ডুমুরিয়া, পাইকগাছা, কপিলমুনি ও যশোরে পূজা হয়েছে। এ পূজাকে ঘিরে হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে ছিলো আনন্দ। বিশেষ করে স্বর্ণকার ও কর্মকার থেকে শুরু করে দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্পসহ বিভিন্ন শিল্পকর্মে নিযুক্ত বাক্তিগণ নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ^কর্মার পুজা অর্চনা করেছেন। বিস্তারিত প্রতিনিধিদের রিপোর্টে-
ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি জানান, খুলনার ডুমুরিয়ায় খর্ণিয়া ইউনিয়নের রানাই গ্রামে নির্মাণাধীন মা কংক্রিট ব্রিকস এন্ড ব্লকস ফ্যাক্টরীতে আনন্দঘন পরিবেশে শিল্পের দেবতা বিশ^কর্মা ঠাকুরের পুজা অনুষ্ঠিত হয়েছে। খুলনা-৫ আসনের সংসদ সদস্য ও সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের মালিকানাধীন ওই ফ্যাক্টরীতে অনুষ্ঠিত পুজা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবদুল ওয়াদুদসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সুশিল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অতিথিদেরকে কৃতজ্ঞ ও আন্তরিক ধন্যবাদ জানিয়ে সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ বলেন, বাংলাদেশে কংক্রিটের ব্যবসাটা নতুন। সারাবিশ^ কিন্তু পরিবেশ নিয়ে চিন্তিত। শিল্পকলকারখানা বা ইটভাটা পরিবেশকে দুষিত করে। যে কারণে পরিবেশ মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে সনাতন ইটভাটাগুলোকে পরিবর্তন করা এবং সরকারের একটি ঘোষণাও রয়েছে যে, ২০২৫ সাল পর্যন্ত মাটিদ্বারা প্রস্তুত ইটভাটাগুলো চলবে।
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান,  পাইকগাছায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে বিশ্বকর্মা পূর্জা উদ্যাপিত হয়েছে। উপজেলার বিভিন্ন মন্দির, শিল্প প্রতিষ্ঠান, ব্যবসা কেন্দ্র, পারিবারিক মন্দির ও বাড়িতে পূজা অনুষ্ঠিত হয়েছে। পাইকগাছার নতুন বাজার মন্দিরে নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজার সার্বিক দায়িত্বে ছিলেন পূজা পরিচালনা কমিটির সভাপতি উজ্জ্বল কর্মকার, সাধারণ সম্পাদক পলাশ ঘোষ, চিন্ময় মন্ডল, নিরঞ্জন বিশ্বাস, দিনেশ বাছাড়, পবিত্র বিশ্বাস, গোবিন্দ বিশ্বাস, তরুন চৌধুরী, গোবিন্দ পালসহ ভক্তবৃন্দ।
কপিলমুনি (খুলনা) প্রতিনিধি জানান, কপিলমুনিতে শুক্রবার সকাল থেকে প্রায় সারাদিন কপিলমুনি বাজারের জুয়েলার্স সমিতি, জুয়েলার্স শো-রুম, জুয়েলার্স কারখানা, কাপড়পট্টি, টেলার্স দোকান, সাইকেলের দোকান ও মিল কলকারখানায় সাড়ম্বরে এ পূজা অনুষ্ঠিত হয়। শ্রীশ্রী বিশ্বকর্মার ভক্ত-অনুরাগীরা দেবতার চরণে পূষ্পাঞ্জলী দেন, এবং প্রসাদ গ্রহণ করেন।



আরও খবর