ওজন কমাও, নইলে ছাঁটাই: কেবিন ক্রুদের নোটিশ

ওজন কমাও, নইলে ছাঁটাই: কেবিন ক্রুদের নোটিশ

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন ‘স্থূলকায়’ ফ্লাইট অ্যাটেনডেন্টদের ওজন কমাতে নোটিশ পাঠিয়েছে বলে জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম। ২০১৯ সালের প্রথম ছয় মাসের মধ্যে বাড়তি ওজন না কমালে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হবে বলে ওই নোটিশে জানানো হয়েছে।

শনিবার পাকিস্তানের দ্য ট্রিবিউন এক্সপ্রেস জানায়, ১৮০০ কেবিন ক্রুর কাছে এই নোটিশ পাঠানো হয়েছে।

এতে বলা হয় আগামী ছয় মাসের মধ্যে ‘৩০ পাউন্ডেরও বেশি বাড়তি ওজন রয়েছে এমন ব্যক্তিদের বাড়তি ওজন আগামী মাসগুলোতে শূন্যের ঘরে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।’

‘৩১ জানুয়ারি ২০১৯ তারিখের পর কোনও কেবিন ক্রুর বাড়তি ওজন ৩০ পাউন্ডের বেশি থাকলে তাকে মাটিতেই রাখা হবে। এদের ওজন কাঙ্ক্ষিত স্ট্যান্ডার্ডে না আসা পর্যন্ত এয়ার ক্রু মেডিকেল সেন্টারে চিকিৎসা নিতে হবে,’ বলা হয় ওই মেমোতে।

এখন থেকে সব কেবিন ক্রুর ওজন পরীক্ষা করে এ সম্পর্কিত তথ্য নজরদারিতে রাখা হবে বলেও জানায় কর্তৃপক্ষ।

মার্কিন সংবাদ মাধ্যম ফক্স নিউজ জানায়, পাকিস্তানের রাষ্ট্রীয় এয়ারলাইন পিআইএ তাদেরকে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনও মন্তব্য দেয়নি। তবে পিআইয়ের মুখপাত্র মাশহুদ তাজওয়ার এই ঘোষণার সত্যতা নিশ্চিত করেছেন। এটি একটি ‘নিয়মিত, রুটিন কার্যক্রম’ বলে মন্তব্য করেন তিনি।

মাশহুদ জানান, জুলাই এক তারিখের মধ্যে প্রায় ১০০ কেবিন ক্রুর ওজন কমাতে হবে।

‘উড়োজাহাজে কেউই বেঢপ আকৃতির ক্রুদের দেখতে চায় না,’ বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, তারা আগে ‘মোটা’ ফ্লাইট অ্যাটেনডেন্টদের সম্পর্কে অভিযোগ পেয়েছেন। পিআইয়ের ফ্লাইট অ্যাটেনডেন্টরা যেন ‘স্লিম, স্মার্ট এবং ফিট’ হয় তা নিশ্চিত করতেই এই নোটিশ পাঠানো হয়েছে।