ভারতে পাচার হওয়া ৭ শিশু ফিরল দেশে

বেনাপোল প্রতিনিধি :

ভারতে পাচার হওয়া ৭ শিশু ফিরল দেশে

ভালো কাজের প্রলোভনে দালালের মাধ্যমে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ৭ শিশু দেড় বছর পর দেশে ফিরেছে।

সোমবার বিকেলে স্বদেশ প্রত্যাবর্তন আইনে বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

আইনি প্রক্রিয়া শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে। পরে সেখান থেকে রাইটস যশোর নামে একটি এনজিও পরিবারের কাছে পৌঁছে দেয়ার জন্য তাদের গ্রহণ করে।

ফেরত আসা শিশুরা হলো, দৌলতপুর গ্রামের মোশারেফ খানের ছেলে বাদল খান (৮), নড়াইলের কুড়লিয়া গ্রামের শওকত শেখের ছেলে রিয়াদ শেখ (৭), গোপালগঞ্জের খায়েরহাটের শাহিন শরিফের ছেলে হৃদয় আলনুর (৮), পাবনার মশুরিয়া পাড়ার কিরন চন্দ্র বিশ্বাসের ছেলে দীপ বিশ্বাস (৮), মোংলা বন্দর এলাকার রাসেল খানের ছেলে রাহাদ খান (৯), ঢাকার মিরপুর পীরেরবাগ এলাকার ইলিয়াসের ছেলে সৈয়দ ফাতি (১১) ও খুলনার মধুপুর গ্রামের ওমর শিকদারের ছেলে রোমান শিকদার (৯)।

বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার আবুল কাশেম পরিবর্তন ডটকমকে বলেন, বিভিন্ন সময় পাচারকারীরা এসব শিশুদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে ভারতে পাচার করে। অবৈধভাবে সীমান্ত পার হওয়ার পর বিএসএফ সদস্যরা তাদের আটক করে আদালতে সোপর্দ করে।

তিনি আরো জানান, ভারতের উত্তর ২৪ পরগনার কিশোলয় নামে একটি এনজিও তাদের আদালত থেকে নিজেদের জিম্মায় নেয়। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবর্তন আইনে ভারত সরকার তাদের ফেরত পাঠায়।