ভারতকে প্রাইজ মানি না দেওয়ায় ক্ষুব্ধ গাভাস্কার

স্পন্দন স্পোর্টস ডেস্ক : সাধারণত সিজির জয়ী দলকে ট্রফির পাশাপাশি প্রাইজমানিও দিয়ে থাকে আয়োজকরা। মোটামুটি সব খেলাতেই এই রীতি প্রচলিত আছে। ক্রিকেটেও এর ব্যতিক্রম নয়।

শুক্রবার প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। কিন্তু সেখানে বিরাট কোহলির হাতে কেবল ট্রফিই তুলে দেওয়া হয়েছে। ছিল না কোন প্রাইজ মানির ব্যবস্থা। আর তাতে খেপেছেন ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। তার মতে এই মধ্য দিয়ে ভারতীয় ক্রিকেটের ঐতিহাসিক মুহূর্তকে অপমানিত করা হয়েছে।

অবশ্য সিরিজ জয়ী দল হিসেবে ভারত প্রাইজ মানি না পেলেও মহেন্দ্র সিং ধোনি ও যুজবেন্দ্র চাহাল তা পেয়েছেন। চাহাল হয়েছেন ম্যাচ সেরা ও ধোনি সিরিজ সেরা। দুইজনকেই দেওয়া হয়েছে ৫০০ ডলার করে। ওই টাকা অবশ্য তারা চ্যারিটি করেছেন।

কিন্তু সিরিজ জয়ী দলের অধিনায়ক অধিনায়ক কোহালির হাতে শুধু ট্রফি তুলে দিয়েছেন সাবেক অজি ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট। কিন্তু কোন আর্থিক পুরস্কার দেওয়া হয়নি।

এর দারুণ সমালোচনা করেছেন গাভাস্কার। বিষয়টি নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেছেন, ‘৫০০ ডলার আর এমন কী! এটা দুঃখের যে শুধু ট্রফিই দেওয়া হল দলকে। অথচ, সম্প্রচার স্বত্ব থেকে অনেক টাকা আয় করেছে আয়োজকরা। তা হলে কেন ক্রিকেটারদের ভাল প্রাইজ মানি দেওয়া হবে না? স্পনসরদের থেকে বিশাল টাকা পাওয়ার আসল কারণ তো ক্রিকেটাররাই।’

শুক্রবার মেলবোর্নে তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে সিরিজ জিতে নেয় ভারত। যা অস্ট্রেলিয়ার মাটিতে তাদের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ জয়।