দেশে প্রতিবছর ১১ হাজার আত্মহত্যার ঘটনা ঘটে

সাতক্ষীরা প্রতিনিধি : বাংলাদেশে প্রতি বছর ১১ হাজার আত্মহত্যার ঘটনা ঘটছে। এই হিসাবে বছরে প্রতি জেলায় গড়ে ১৭২ জন তাদের জীবন স্বেচ্ছায় বিসর্জন দিচ্ছে। জাপানে এক সময় আত্মহত্যার ঘটনা ঘটতো খুব বেশি। গত দশ বছরে সে সংখ্যা কমে গেলেও বাংলাদেশে এ সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

রোববার সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে এই তথ্য প্রকাশ করেন বিশিষ্ট মনোবিজ্ঞানী ঢাকা বিশ্বদ্যিালয়ের সহকারী অধ্যাপক মো. সেলিম চৌধুরী।

সেলিম চৌধুরী বলেন, এই প্রবণতা থেকে আমাদের প্রজন্মকে রক্ষা করার তাগিদ এসেছে। বাংলাদেশে জেনেটিক হারে আত্মহত্যা বেড়েই চলেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, ‘অনীকদের জন্য উদ্যোগ’ নামের একটি সংগঠনের আহ্বায়ক এনটিভির সাতক্ষীরা প্রতিনিধি সুভাষ চৌধুরী।

প্রবীণ এই সাংবাদিক তথ্য উপাত্ত তুলে ধরে বলেন, গত ২০১৮ সালে সাতক্ষীরা জেলায় ৩৬৭টি অপমৃত্যুর ঘটনা ঘটেছে। এই হিসাবে এই জেলায় দৈনিক একজনের অপমৃত্যু ঘটছে। আত্মহননকারীদের মধ্যে স্কুল-কলেজের শিক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। এই তালিকায় রয়েছে বিভিন্ন শ্রেণি পেশার নারী ও পুরুষ।

সংবাদ সম্মেলনে বলা হয়, কেন এতো আত্মহত্যার ঘটনা ঘটছে তা খতিয়ে দেখতে সাতটি প্রস্তাব তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন, আত্মহত্যায় পুত্রহারা বাবা তালা-কলারোয়া আসনের সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ প্রমুখ।