জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত

স্পন্দন ডেস্ক>
‘সুস্থ সবল জাতি চাই, পুষ্টি সম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই’ এই প্রতিপাদ্যে বিভিন্ন স্থানে পালিত হয়েছে জাতীয় নিরাপদ খাদ্য দিবস। দিবসের কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি ও আলোচনা সভা। বিস্তারিত রির্পোর্টে-
যশোর : ’সুস্থ সবল জাতি চাই,পুষ্টিসম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে যশোরেও শনিবার পালিত হয়েছে জাতীয় ’নিরাপদ খাদ্য দিবস’। দিবসটি উপলক্ষে কালেক্টরেট সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক আব্দুল আওয়ালের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রেজায়ে রাব্বী, অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানী ও জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিক সাদ সাইফুল্লাহ। সভায় কর্মকর্তারা বলেন, বর্তমান সরকার রুপকল্প ২০২১ ও ২০৪১ ঘোষণা করেছে এবং তা বাস্তবায়নে সর্বাত্মক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। নেতৃবৃন্দ বলেন দেশের মানুষের মৌলিক চাহিদা খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও নিরাপত্তা পূরণে এই সরকার অঙ্গীকারাবদ্ধ। ইতোমধ্যে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এই খাদ্য হতে হবে পুষ্টিকর ও নিরাপদ। খাদ্যে ভেজাল বিরোধী অবস্থান নেয়ার জন্যে সকলের প্রতি আহবান জানান নেতৃবৃন্দ। এর আগে সকালে জেলা কালেক্টরেট চত্ত্বর থেকে বের হয় শোভাযাত্রা। জেলা প্রশাসক আব্দুল আওয়াল আনুষ্ঠানিকভাবে এই উদ্বোধন করেন। শোভাটি শহর প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

বাগেরহাট : বাগেরহাট জেলা প্রশাসন ও খাদ্য বিভাগের আয়োজনে শনিবার সকালে শহরের স্বাধীনতা উদ্যান থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে সাংস্কৃতিক ফাউন্ডেশনের সামনে এসে শেষ হয়। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ জহিরুল ইসলাম ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন ডেপুটি সিভিল সার্জন পুলক দেবনাথ, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শাহাদাত হোসেন, শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন,কৃষি বিভাগের সহকারি পরিচালক অমিতাভ মন্ডল, জেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম শহিদুল হক, প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দারসহ আরও অনেকে।
মাগুরা : জেলা খাদ্য বিভাগের সহায়তায় মাগুরা জেলা প্রশাসন কালেক্টরেট চত্বর থেকে র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট চত্বরে শেষ হয়। র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফরিদ হোসেন, জেলা খাদ্য কর্মকর্তা শেখ মঈনুল হোসেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাসুদেব কুন্ডু, মাগুরার পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট কামাল হোসেনসহ বিভিন্ন সরকারি বে-সরকারি দপ্তরের কর্মকর্তারা অংশ নেন।
মোরেলগঞ্জ: মোরেলগঞ্জে উপজেলা প্রশাসন ও খাদ্য নিয়ন্ত্রণ দপ্তর র‌্যালি ও আলোচনা সভা করে। শনিবার সকালে বর্ণাঢ্য র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অফিসার্স ক্লাবে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম।
অন্যান্যের মধ্যে আলোচনা করেন উপজেলা কৃষি অফিসার মো. সিফাত আল মারুফ, ভারপ্রাপ্ত অফিসার (খাদ্যগুদাম) এস.এম মেহেবুল্লাহ্ ও উপ-সহকারী কৃষি অফিসার মো. মেজবাহ উদ্দিন।
কয়রা : উপজেলা প্রসাশনের আয়োজনে ও খাদ্য অধিদপ্তরের সহযোগিতায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহার সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ আব্দুর রশিদ, থানা অফিসার ইনচার্জ (তদন্ত) মোস্তফা হাবিবুল্যাহ, কয়রা সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ এস এম আমিনুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জাফর রানা, ঘুগরাকাটি ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা মোঃ নুরুন নবী সিদ্দিকী, আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর হোসেন,কয়রা উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা শফিকুল ইসলাম ।

ফুলতলা : উপজেলা প্রশাসন ও খাদ্য অধিদপ্তর ফুলতলার আয়োজনে শনিবার সকালে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউএনও আহমেদ জিয়াউর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ মতিয়ার রহমান, খাদ্য কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন, সহকারী অধ্যাপক মোঃ নেছার উদ্দিন, প্রধান শিক্ষক প্রতাপ কুমার কুন্ডু, মিল মালিক সমিতির সভাপতি এহসানুল হক, মহাসিন বিশ্বাস প্রমুখ।
কেশবপুর : কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ও খাদ্য বিভাগের সহযোগিতায় র‌্যালি ও আলোচনা সভা শনিবার সকালে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানূর রহমানের সভাপতিত্বে উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাঈদুর রহমান সাঈদ, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক লিয়াকত আলী, ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা আবুল হাসান, অফিস সহকারী আতাউর রহমান প্রমুখ।