যশোরে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পপণ্য বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক>
যশোরে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পপণ্য বিষয়ক এক সেমিনারে আলোচকরা বলেন, বাংলাদেশে প্রায় ৫০ হাজার কোটি টাকার ইঞ্জিনিয়ারিং পণ্য ও সেবার অভ্যন্তরীণ বাজার রয়েছে। এর মধ্যে আমদানিকৃত যন্ত্র ও যন্ত্রাংশের মূল্য প্রায় ২৯ হাজার কোটি টাকা। আর দেশের প্রয়োজনীয় কৃষি যন্ত্রপাতির প্রায় ৬৮ শতাংশ আমদানি করতে হয়। অথচ সরকার যদি লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের প্রতি আন্তরিকতার হাত বাড়িয়ে মৌলিক সঙ্কটগুলো দূর করে দেয়, তাহলে দেশেই এসব যন্ত্রের সিংহভাগ উৎপাদন করা সম্ভব।
শনিবার বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি (বাইশিমাস) যশোর জেলা শাখা আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত ‘লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প পণ্যের ব্যবসা সম্প্রসারণের চ্যালেঞ্জ ও প্রতিকারের উপায়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন যশোরের পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। বাইশিমাস যশোর জেলা সভাপতি আশরাফুল ইসলাম বাবুর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, কল-কারখানা পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক সৌমেন বড়ুয়া, প্রবীণ সাংবাদিক রুকুনউদ্দৌলাহ্ ও নাসিব যশোর জেলা সভাপতি সাকির আলী।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউসেইপ বাংলাদেশের চিফ প্রোগ্রাম অফিসার হাবিবুর রহমান ও স্বাগত বক্তব্য দেন, বাইশিমাস জেলা সাধারণ সম্পাদক হারুন অর রশিদ। এছাড়াও বক্তব্য দেন, বাইশিমাস কনসালটেন্ট মাসুম তালুকদার, যশোর জেলা কমিটির সাবেক সভাপতি কাজী কাদের অমিয়, আবু তালেব বাচ্চু প্রমুখ।