চীনের বসন্ত উৎসবের গালা অনুষ্ঠানে রেকর্ড

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক :  সম্প্রচারের ক্ষেত্রে নতুন রেকর্ড গড়েছে চীনের বসন্ত উৎসব নিয়ে নির্মিত ‘গালা অনুষ্ঠান।’ জনপ্রিয় এই উৎসবের আগের রাতে দেশটির ২৩৯টি টিভি চ্যানেল একযোগে এই অনুষ্ঠান সম্প্রচার করে। তাছাড়া ২১৮টি বিদেশি সহযোগীর মাধ্যমে এই অনুষ্ঠান প্রচারিত হয় ১৬২টি দেশ ও অঞ্চলে।

 

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের সময় টিভি, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন চ্যানেলে দেশি-বিদেশি দর্শকসংখ্যা ছিল ১১৭ কোটি ৩০ লাখ। গত বছরের তুলনায় যা ৪ কোটি ২০ লাখ বেশি। অনুষ্ঠানটি নির্মিত হয় দেশটির মিডিয়া গ্রুপ সিএমজি’র উদ্যোগে।

চলিত বছরের বসন্ত উৎসবের ‘গালা অনুষ্ঠান’ নিয়ে ৯৭ দশমিক মানুষ সন্তুষ্টি প্রকাশ করেন। ফলে এবারের অনুষ্ঠানটি সাম্প্রতিক বছরগুলোতে দর্শকদের সবচেয়ে পছন্দের গালা অনুষ্ঠানের অন্যতম একটিতে পরিণত হয়েছে।

সিএমজি প্রতিষ্ঠিত হওয়ার পর প্রথম গালা অনুষ্ঠান হিসেবে এতে পুরোপুরিভাবে চীনের কেন্দ্রীয় টেলিভিশন কেন্দ্র, জাতীয় ও আন্তর্জাতিক রেডিও এবং নিউ-মিডিয়ার প্লাটফর্মগুলো প্রাধান্য হয়। নিউ-মিডিয়ায় সরাসরি সম্প্রচারের ক্ষেত্রে ফাইভ-জি ও ভার্চুয়াল রিয়েলিটিসহ (ভিআর) বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করা হয়।

পরিসংখ্যানে আরও দেখা যায়, এই গালা অনুষ্ঠান সরাসরি সম্প্রচারকালে অনুষ্ঠান-সংক্রান্ত ইন্টারনেটে মন্তব্য হয়েছে ৯৪ দশমিক ৭ লাখ। যা সেই রাতের সবচেয়ে জনপ্রিয় একটি আলোচ্য বিষয় হয়ে ওঠে। বসন্ত উৎসব প্রসঙ্গে সংশ্লিষ্ট মন্তব্যের মধ্যে ৯৬ দশমিক ৯৮ শতাংশই ছিল ইতিবাচক।

তাছাড়া পরিসংখ্যান থেকে জানা যায় চলতি বছরের এ গালা অনুষ্ঠান চলাকালে দর্শকদের অংশগ্রহণের হারও ইতিহাসে সর্বোচ্চ।