পালিত হলো জাতীয় গ্রন্থাগার দিবস

স্পন্দন ডেস্ক:’গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ প্রতিপাদ্যে মঙ্গলবার পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস দিবস-২০১৯। প্রশাসন ও শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে দিবসটি পালন করেছে। বিস্তারিত রিপোর্টে-
যশোর : যশোরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস। দিবসটি উপলক্ষে সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালিটি বের হয়, শহর প্রদক্ষিন শেষে র‌্যালিটি একই স্থানে শেষ হয়। পরে কালেক্টরেট সভাকক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা প্রশাসন ও জেলা গণগ্রন্থাগারের আয়োজনে এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সহকারি গ্রন্থাগারিক মমতাজ খাতুন। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল। অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানী, ড. মোস্তাফিজুর রহমান প্রমুখ। এ সময় বক্তারা বলেন খাদ্যের বিকল্প আছে কিন্তু বইয়ের কোন বিকল্প নেই। যত পড়বে ততো জাানবে।
যবিপ্রবি : গ্রন্থাগারের গুরুত্ব ও মর্যাদার বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং সবার মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে আনন্দ শোভাযাত্রাসহ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার আনন্দ শোভাযাত্রা করে। শোভাযাত্রাটি লাইব্রেরি ভবনের সামনে থেকে শুরু কেন্দ্রীয় খেলার মাঠ-প্রশাসনিক ভবন হয়ে আবার লাইব্রেরি ভবনের সামনে শেষ হয়। পরে লাইব্রেরি ভবনের সামনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা হয়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন যবিপ্রবির ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আনিছুর রহমান, জেনেটিক অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শেখ মিজানুর রহমান, যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো: নাজমুল হাসান, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী ড. মো: জাকির হোসেন, যবিপ্রবির রেজিস্ট্রার প্রকৌশলী মো: আহসান হাবীব, পরীক্ষা নিয়ন্ত্রক মো: আব্দুর রশীদ, পরিচালক (হিসাব) মো: জাকির হোসেন, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) পরিতোষ কুমার বিশ^াস, প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারি, উপ-গ্রন্থাগারিক স্বপন কুমার বিশ^াস, সহকারী গ্রন্থাগারিক মো. মেহেদী হাসান, মো: জাহাঙ্গীর কবীর, ইংরেজি বিভাগের প্রভাষক ফারহানা ইয়াসমিন, ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের প্রভাষক পূজা বৈদ্য, সৈয়দা মাকসুদা ইয়াসমিন প্রমুখ।
কুয়েট : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে মঙ্গলবার সকালে প্রশাসনিক ভবনের সামনে থেকে র‌্যালী শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে লাইব্রেরীর সামনে শেষ হয়। র‌্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলাম, সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, রেজিস্ট্রার জি এম শহিদুল আলম।
শ্যামনগর : উপজেলা প্রশাসন ও পাবলিক লাইব্রেরির আয়োজনে মঙ্গলবার শ্যামনগরে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামানের নেতৃত্বে সকাল ১০টায় একটি র‌্যালি প্রশাসন চত্বর থেকে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সামনে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা পাবলিক লাইব্রেরীর সভাপতি মোঃ কামরুজ্জামান। এ সময় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন পাবলিক লাইব্রেরির সম্পাদক প্রভাষক মানবেন্দ্র দেবনাথ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ফারুক হোসেন সাগর ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক জাহিদ সুমন।