যশোরের স্কুলের পিকনিক বাস চুকনগরে উল্টে শিক্ষার্থী নিহত, আহত ২৫

শেখ আব্দুস সালাম, চুকনগর>যশোর সদর উপজেলার শ্যামনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পিকনিক বাস খুলনার চুকনগরে দুর্ঘটনা কবলিত হয়েছে। পিকনিকের তিনটি বাসের একটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে ডোবার ভিতর উল্টে পড়ে গিয়ে অষ্টম শ্রেণির ছাত্রী মেঘলা খাতুন নিহত হয়েছে। এ ঘটনায় অন্তত ২৫ জন আহত হয়েছে। আহতদের খুলনা মেডিকেল কলেজ, ডুমুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। নিহত মেঘলা যশোর সদরের বালিয়ার মাঠ এলকার ছোদর উদ্দীনের মেয়ে। সোমবার সকালে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের ডুমুরিয়া উপজেলার চাকুন্দিয়া কালভার্ট নামক স্থানে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। পুলিশ ও আহতরা জানায়, যশোর সদর উপজেলার শ্যামনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে ৩ টি বাসযোগে ২ শ’ যাত্রী বাগেরহাটের খান জাহান আলীর মাজারে শিক্ষা সফরে যাচ্ছিল। পথিমধ্যে ঢাকা মেট্টো-ব-১৪-০০৯৫ নম্বরের বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে ডোবার মধ্যে পড়ে। এ সময় বাসে থাকা ৬৫ জন যাত্রীদের মধ্যে মেঘলা খাতুন প্রচন্ড আঘাত পেয়ে ঘটনাস্থলেই মারা যায়।
এ ঘটনায় আরও অন্তত ২৫ জন আহত হয়। আহতদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন শিক্ষক মনিরুল ইসলাম (৪০), রেশমা বেগম (৩০), শিক্ষার্থী আব্দুল্লাহ (১১) জেবা খাতুন (১৬) আয়া আমেনা বেগম (৪৫), শিক্ষার্থী রিমা (১৪), লাবনী (১৪), খাদিজা (১৫), জিনিয়া (১৩), টুম্পা (১২), মাসুরা (১৩), সুমাইয়া (১৪),মমতাজ (১৫) নিলা (১৩) এবং আফরোজা (২০)। এ ছাড়া শিরিনা, রাফিয়া, নিলাসহ আরও ১০ জন আহত হয়।
খবর পেয়ে ডুমুরিয়া উপজেলা প্রশাসন, পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় লোকজন ঘটনাস্থল থেকে নিহত ও আহতদের উদ্ধার করে। উন্নত চিকিৎসার জন্য আহতদের ফায়ার সার্ভিস অ্যাম্বুলেন্সে খুলনা মেডিকেল কলেজসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত আহতদের মধ্যে ৩ জনের অবস্থা আশাঙ্কাজনক। ডুমুরিয়া ফায়ার সার্ভিস স্ট্রেশন অফিসার আব্দুল হামিদ জোয়াদ্দার, থানা অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম বিপ্লব ও চুকগনর হাইওয়ে ফাঁড়ির ইনচার্জ এসআই ওমর ফারুক জানান, সকলের প্রচেষ্টায় দ্রুত সময়ে সড়ক দুর্ঘটনায় নিহত, আহত ও দুর্ঘটনা কবলিত বাসটি উদ্ধার করা হয়েছে। এদিকে দুর্ঘটায় খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ বেগম, খুলনা জেলা পুলিশের সহকারি পুলিশ সুপার (সার্কেল-বি) সজীব খান, উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান শিরিনা দৌলত, আটলিয়া ইউপি চেয়ারম্যান অ্যাড. প্রতাপ কুমার রায়, যুবলীগ নেতা প্রভাষক গোবিন্দ কুমার ঘোষ প্রমুখ।
যশোর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম কামরুজ্জামান জাহাঙ্গীর জানিয়েছেন, দুর্ঘটনার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়েছিলাম। আহতরা চিকিৎসাধীন রয়েছে। অপর দুটি গাড়ি নিরাপদে ফিরে এসেছে। তবে এলাকায় রয়েছে শোকাবহ পরিবেশ। নিহত পরিবারে শোক ও আহতদের পরিবারে উৎকণ্ঠা রয়েছে।