যশোর বোর্ডের আইসিটি বিষয়ের প্রশ্নপত্রে ভুল, দুই পরীক্ষা বাতিল

নিজস্ব প্রতিবেদক>
বিজি প্রেসের ছাপার ভুলের কারণে যশোর বোর্ডের গতকাল মঙ্গলবার ও আজ বুধবারের পরীক্ষা বাতিল করা হয়েছে। গতকাল যোগাযোগ ও তথ্য প্রযুক্তি (আইসিটি) পরীক্ষার নৈর্ব্যক্তিক অংশের প্রশ্নপত্র বিতরণের পর এই ভুল ধরা পড়ে। এরপর বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষা বাতিলের ঘোষণা দেয়। বাতিল হওয়া আইসিটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৮ ফেরুয়ারি। এবং আজকের ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ মার্চ।
মঙ্গলবার সকাল ১০টায় আইসিটি বিষয়ের পরীক্ষা শুরুর পর ভুল ধরা পড়লে ওই পরীক্ষা বাতিল করা হয়।
বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, আইসিটি বিষয়ের এমসিকিউ অংশে মোট ২৫ নম্বরের পরীক্ষা হয়। ‘ঘ’ সেটের যে প্রশ্নপত্র হলে দেওয়া হয়, তার এক পৃষ্ঠায় ১২টি প্রশ্ন আইসিটি থেকে হলেও অন্য পৃষ্ঠার ১৩টি প্রশ্ন ছাপা হয়েছে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন থেকে।
“বিজি প্রেসের ভুলে এই জটিলতা তৈরি হয়েছে।”
পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, “বুধবারের ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা পিছিয়ে আগামী ২ মার্চ নেওয়া হয়েছে। পরে আইসিটি বিষয়ের পরীক্ষা আগামী ২৮ ফেব্রুয়ারি।”
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবদুল আলীম জানান, এই ভুল বিজি প্রেসের। আমাদের কিছু করার নেই। পরীক্ষা বাতিল হলে শিক্ষার্থীরা কষ্ট পায় বুঝি। আগামীতে এধরণের ভুল যাতে না হয় সেব্যাপারে সজাগ থাকা হবে।