যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে দুই রোহিঙ্গা নারী আটক

নিজস্ব প্রতিবেদক>
যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসে পাসপোর্ট তৈরির চেষ্টাকালে দুই রোহিঙ্গা নারীকে আটক করেছে পুলিশ। গত রোববার দুপুরে তাদের আটক করা হয়। এরা হলেন, আয়েশা (৬০) ও তার মেয়ে রিনা (২০)। পুলিশ তাদের কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে পাঠানোর প্রস্তুতি নিয়েছে।
কোতয়ালি থানার ওসি অপূর্ব হাসান জানিয়েছেন, রোববার দুপুরে পাসপোর্ট অফিসে দায়িত্বরত পুলিশ সদস্যরা তাদের আটক করে কোতয়ালি থানায় নিয়ে আসে। তাদের সাথে কথা বলে জানাগেছে তারা রোহিঙ্গা। বাংলাদেশি পাসপোর্ট নিয়ে তারা ভারতে যাওয়ার চেষ্টায় ছিলেন।
সূত্র জানিয়েছে, পাসপোর্ট অফিসের এক শ্রেণির দালাল তাদের কাছ থেকে টাকা নিয়ে পাসপোর্ট তৈরির চেষ্টা করছিল। তাদের কাছে যশোর সদর উপজেলার হৈবতপুর ইউনিয়ন পরিষদের একটি নাগরিকত্ব সনদও পাওয়া যায়। দালালরা ওই নাগরিকত্ব সংগ্রহ করে তাদের হাতে দেয়। পাসপোর্ট অফিসে ঢোকা মাত্র পুলিশ তাদের গতিবিধি এবং কথাবার্তা শুনে সন্দেহ করে। পরে তাদের আটক করে থানায় সোপর্দ করা হয়। এ সময় দালালরা পালিয়ে যায়। দালালচক্র দুইটি পাসপোর্ট করিয়ে দেয়ার নাম করে ২০ হাজার টাকা হাতিয়ে নেয় বলে রিনা অভিযোগ করেছেন।
রিনা প্রথমে নিজেকে বাংলাদেশি এবং বাড়ি কক্সবাজার বলে জানালেও পুলিশ পরে প্রকৃত পরিচয় জানতে পারে। সোমবার রাতের যেকোন এক সময় তাদের কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে নিয়ে যাওয়ার কথা রয়েছে।