রকেট উৎক্ষেপণ কেন্দ্র পুনর্নির্মাণ করছে উত্তর কোরিয়

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক : স্যাটেলাইটে তোলা নতুন ছবি থেকে জানা গেছে একটি রকেট উৎক্ষেপণ কেন্দ্র ফের নির্মাণ করছে উত্তর কোরিয়া।

 

বিশ্লেষকদের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, উত্তর কোরিয়া ওই রকেট উৎক্ষেপণ কেন্দ্র ধ্বংস করে ফেলার ঘোষণা দিয়েছিল।

সম্প্রতি ভিয়েতনামে এক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হন। এর দু’দিন পর এসব ছবি তোলা হয়।

টংচ্যাংরিতে অবস্থিত ওই কেন্দ্রটি স্যাটেলাইট উৎক্ষেপণ ও ইঞ্জিন পরীক্ষার কাজে ব্যবহার করা হতো, কিন্তু এখান থেকে কখনও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়নি।

গত বছর যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সময় এটি ভেঙ্গে ফেলার কাজ শুরু হয়। কিন্তু আলোচনায় কোনও অগ্রগতি না হওয়ায় এটা ধ্বংস করার কাজ বন্ধ হয়ে যায়।

পিওংইয়ংয়ের প্রতি ওয়াশিংটনের আস্থা বাড়াতে এই রকেট উৎক্ষেপণ কেন্দ্র ভেঙ্গে ফেলার উদ্যোগ নেয়া হয়েছিল।

এদিকে, যুক্তরাষ্ট্র সতর্ক করে দিয়ে বলেছে, পিওংইয়ং পরমাণু নিরস্ত্রীকরণের পদক্ষেপ না নিলে উত্তর কোরিয়ার ওপর আরও অবরোধ আরোপ করা হবে।

কয়েকটি মার্কিন গবেষণা সংস্থা এবং দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য থেকে জানা গেছে টংচ্যাংরির সোহায়তে অবস্থিত রকেট উৎক্ষেপণ কেন্দ্রটি ফের নির্মাণের কাজ দ্রুত গতিতে এগোচ্ছে।

২০১২ সাল পর্যন্ত সোহায় উত্তর কোরিয়ার প্রধান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র ছিল।

পর্যবেক্ষক সংস্থা ৩৮ নর্থ বিবিসিকে জানায়, উত্তর কোরিয়া এই স্থাপনা পুনর্নির্মাণ শুরু করায় মনে হচ্ছে তারা আলোচনার প্রক্রিয়ায় আস্থা রাখতে পারছে না।