লঘু অপরাধে এমবাপের ১৮০০০০

লঘু অপরাধে এমবাপের ১৮০০০০ ইউরো জরিমানা!

ফুটবলাররা কাড়ি কাড়ি টাকা কামান। তবে, ব্যয়টাও সে রকমই। সামান্য কারণেই পকেট থেকে খসে মোটা অঙ্কের টাকা।

তবে, অপরাধের তুলনায় কিলিয়ান এমবাপেকে একটু বেশিই জরিমানা গুণতে হলো। কোচের জরুরি মিটিংয়ে যেতে কয়েক মিনিট দেরি করাতেই পিএসজির ফরাসি বিস্ময় বালককে জরিমানা করা হয়েছে ১ লাখ ৮০ হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১ কোটি ৭১ লাখ ৪৪ হাজার ৪৯৬ টাকা মাত্র!

দেরি। এই শব্দটা শুক্রবার বাংলাদেশের জন্য ছিল সৃষ্টিকর্তার বিশাল এক আশির্বাদ। ১০ মিনিট দেরি হওয়ার কারণেই সেদিন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ভয়ঙ্কর সন্ত্রাসী হামলা থেকে প্রাণে বেঁচে গেছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। কাকতালীয়ভাবে শুক্রবারই কোচের মিটিংয়ে যেতে দেরি করায় জরিমানা গুণতে হয়েছে এমবাপেকে।

রোববারই ফ্রেঞ্চ লিগ ওয়ানে অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ পিএসজির। পিএসজি এরই মধ্যে লিগ শিরোপার সুবাস পাচ্ছে। বোদ্ধাদের অভিমত, আজকের ‘ফ্রেঞ্চ ক্লাসিকো’তে জিতলেই পিএসজির লিগ শিরোপা নিশ্চিত হয়ে যাবে!

ম্যাচের গুরুত্ব অনুধাবন করেই শুক্রবার খেলোয়াড়দের নিয়ে জরুরি সভা ডাকেন পিএসজির জার্মান কোচ টমাস টাচেল। উদ্দেশ্য ছিল, খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে কিছু গুরুত্বপূর্ণ কথা বলবেন। সবাই ঠিক সময়ে সভায় উপস্থিত হলেও এমবাপের পৌঁছান কয়েক মিনিট দেরি করে।

কোচ টাচেল ফরাসি তারকার এই গাফলতি বরদাশত করেননি। শাস্তি হিসেবে জরিমানা করেছেন ওই বিশাল অঙ্কের টাকা।

ফ্রান্সের সবচেয়ে জনপ্রিয় পত্রিকা লেকিপ জানিয়েছে, ২০ বছর বয়সী এমবাপে শুক্রবারই কোচের জরিমানার বিধান গ্রহণ করে জরিমানার ফাইলে স্বাক্ষরও করেছেন।

শুধু এমবাপে নন। কোচ টাচেলের শাস্তি মেনে এর আগে জরিমানা গুণেছেন মিডফিল্ডার আদ্রিয়ান রাবিওতও। বার্সেলোনায় যোগ দেয়ার জন্য মরিয়া হয়ে উঠা তরুণ এই মিডফিল্ডারও একই অপরাধ করেছিলেন। তবে, এমবাপের তুলনায় রাবিওতের শাস্তিটা হয়েছিল কম। তবে, তার শাস্তিটা ছিল ধারাবাহিক। নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি-টানা তিন মাস তাকে ১৫ হাজার ইউরো করে জরিমানা গুণতে হয়েছে!

বোঝাই যাচ্ছে, শৃঙ্খলার বিষয়ে পিএসজির জার্মান কোচ বড় কড়া। লঘু অপরাধে তারকা এমবাপেকে বিশাল অঙ্কের জরিমানা করে বুঝিয়ে দিলেন, অপরাধ করলে ছাড় নেই কারো। তা তিনি যত বড় তারকাই হন।

উল্লেখ্য, জরিমানার এই টাকাটা জমা হবে পিএসজি ফাউন্ডেশনে।