অস্থিমজ্জা প্রতিস্থাপনে এইডস থেকে ‘আরোগ্য’ লাভ

স্পন্দন নিউজ ডেস্ক : দেহের অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে এইডস আক্রান্ত একজন ব্যক্তিকে এইচআইভি ভাইরাসমুক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

নেচার সাময়িকীতে প্রকাশিত এক প্রতিবেদনে চিকিৎসকরা জানান, এইডস আক্রান্ত রোগীর দেহের অস্থিমজ্জা প্রতিস্থাপনের পর তার শরীরে এইচআইভি ভাইরাস আর খুঁজে পাওয়া যায়নি। এ নিয়ে দ্বিতীয় কোনো ব্যক্তির ক্ষেত্রে চিকিৎসকেরা এ সাফল্য পেলেন।

লন্ডনের ওই রোগীকে ক্যানসারের চিকিৎসা দেয়া হচ্ছিল। গত আঠারো মাস ধরে তার শরীরে এইচআইভি খুঁজে পাওয়া যায়নি এবং এইডসের জন্য এখন আর তিনি কোনও ওষুধ খাচ্ছেন না।

গবেষকরা বলছেন, ওই ব্যক্তির এইচআইভি ‘নিরাময়’ হয়েছে, এমনটা বলার জন্য আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।

বিশেষজ্ঞরা জানান, এইচআইভি আক্রান্ত বেশির ভাগ লোকের চিকিৎসার জন্য এটা উপযুক্ত বা বাস্তবস্মমত পদ্ধতি নয়। কিন্তু ভবিষ্যতে এই রোগ নিরাময়ের অন্য কোনও পন্থা উদ্ভাবনে এই পদ্ধতি সাহায্য করতে পারে।

লন্ডনের পুরুষ ওই রোগীর নাম গোপন রাখা হয়েছে। ২০০৩ সালে তার শরীরে এইচআইভি পাওয়া যায়। এবং ২০১২ সালে তিনি ক্যান্সারে আক্রান্ত হন।

ওই রোগীকে ক্যান্সারের জন্য কেমোথেরাপি দেয়া হচ্ছিল এবং একই সঙ্গে এইচআইভি নেই এমন এক ব্যক্তির অস্থিমজ্জা তার শরীরে স্থাপন করা হচ্ছিল। এই চিকিৎসার ফলে তিনি এখন এইডস এবং ক্যান্সার দু’টি থেকে আরোগ্য লাভের পথে আছেন।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, কেমব্রিজ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই রোগীর চিকিৎসার সঙ্গে জড়িত আছেন।