কম খরচে লেখাপড়া করাযাচ্ছে ভারতের অ্যাডামস ইউনিভার্সিটিতে

নিজস্ব প্রতিবেদক>
ভারতের পশ্চিম বঙ্গের বারাসাতে অবস্থিত অ্যাডামাস ইউনিভার্সিটিতে ৯ টি স্কুলে ৬৮টি বিষয়ে অনার্স ও সম্মান শ্রেনীতে অধ্যায়ন করার সুযোগ রয়েছে। বাংলাদেশের চেয়ে অনেক কম খরচে এ ইউনিভার্সিটিতে লেখাপড়া করা যাচ্ছে।
গতকাল বুধবার ইউনিভার্সিটির যশোর অফিসের উদ্যোগে এক সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়। প্রেসক্লাব যশোরে আয়োজিত এ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির বিদেশ বিষয়ক ম্যানেজার গৌতম ভৌমিক ও যশোর অফিসের পরিচালক রিয়াদ রহমান।
লিখিত বক্তব্যে গৌতম ভৌমিক বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে ভারতীয় শিক্ষা ব্যবস্থা পৃথিবীতে প্রশংসিত এবং সমাদৃত। গবেষণার ক্ষেত্রেও ভারতের অবদান পৃথিবীতে প্রশংসনীয়। বারাসাতে অবস্থিত অ্যাডামাস ইউনিভার্সিটি এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান যা অত্যন্ত সুনামের সাথে উচ্চ শিক্ষা ব্যবস্থার উন্নতি সাধন করেছে।
তিনি বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতি খাদ্য অভ্যাস আবহাওয়ার যথেষ্ট মিল রয়েছে। ফলে পশ্চিম বঙ্গের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের পড়াশুনার আগ্রহ বেড়েছে। প্রত্যাশা অনুযায়ী ভালো প্রতিষ্ঠান নির্বাচন করা একজন শিক্ষার্থীর জন্য অনেক বড় চ্যালেঞ্জ। সেদিকে লক্ষ্য রেখে অ্যাডামাস ইউনিভার্সিটি কর্তৃপক্ষ যশোরে একটি অফিস নিয়েছেন। এ অফিস থেকে যাবতীয় তথ্য সরবরাহ করা হবে শিক্ষার্থীদের।