ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে চক্রাকার বাসের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : বিআরটিসির ব্যবস্থাপনায় ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে চক্রাকার বাসের উদ্বোধন করা হয়েছে।

বুধবার দুপুরে কলাবাগান বাসস্ট্যান্ডে সার্কুলার বাসের উদ্বোধন করেন ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

মেয়র বলেন, বিআরটিসির শীতাতপ নিয়ন্ত্রিত এই বাসগুলো সাশ্রয়ী খরচে যাত্রীদের সেবা দেবে। দূরত্ব অনুযায়ী এ বাসের ভাড়া হবে ১০, ২০ ও ৩০ টাকা। নির্ধারিত রুটের ৩৬টি স্থানে বাস থামবে। সেখানে যাত্রীদের জন্য করা হয়েছে টিকেট কাউন্টার। টিকেট কিনে লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে হবে যাত্রীদের।

তিনি বলেন, এ ধরনের বাস সেবা চালুর ফলে নগরবাসী যেমন স্বস্তিতে গন্তব্যে যেতে পারবে, তেমনি যানজটও দূর হবে। প্রাইভেট কারসহ অন্যান্য ছোট পরিবহনের ওপর নির্ভরতা কমে যাবে।

এর আগে সোমবার এই সেবা চালুর তারিখ নির্ধারণের কথা জানিয়ে মেয়র বলেছিলেন, তিনটি এলাকায় এই চক্রাকার বাস সেবা চালু করা হবে। প্রথমে ধানমন্ডিতে এই সার্ভিস চালু হচ্ছে। এরপর উত্তরা ও মতিঝিল এলাকাতেও চক্রাকার বাস চালুর পরিকল্পনা রয়েছে।

বিআরটিসি সংশ্লিষ্টরা জানান, আপাতত ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে শীতাতপ নিয়ন্ত্রিত চারটি বাস দিয়ে সেবা শুরু করা হয়েছে। পরে আরও বাস নামানোর পরিকল্পনা রয়েছে।

ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, বিআরটিএ চেয়ারম্যান মশিয়ার রহমান ও বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।