যশোরে বিশ্ব নাট্য দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক >
যশোরে নানা আয়োজনে বিশ্ব নাট্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমি প্রচার শোভাযাত্রা করেছে। টাউন হল ময়দান থেকে এ শোভাযাত্রা শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় শিল্পকলা একাডেমির পরিচালনা পরিষদের সদস্যসহ নাট্য সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।
বিকেলে নাট্য সংগঠন বিবর্তন টাউন হল ময়দানের রওশন আলী মঞ্চে ‘সামাজিক অসঙ্গতির বিরুদ্ধে নাটক’ এ শ্লোগানে আলোচনাসভা, কবিতা আবৃত্তি ও তিনটি নাটকের প্রদর্শনী করেছে। বিশ্ব নাট্য দিবসের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। আলোচনায় অংশ নেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সংগঠনের উপদেষ্টা লেখক কলামিস্ট আমজাদ হোসেন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু প্রমুখ। সভাপতিত্ব করেন বিবর্তন যশোরের সভাপতি সানোয়ার আলম খান দুলু।
বিবর্তনের এ আয়োজনে বিশ্ব নাট্য দিবসের বাণী উপস্থাপন করেন সপ্তর্ষী দাস শীলা এবং স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক আতিকুজ্জামান রনি। আলোচনা শেষে বিবর্তনের আবৃত্তি স্কুলের শিক্ষার্থীরা কবিতা আবৃত্তি করে এবং সন্ধ্যায় বিরতিহীন তিনটি নাটক মঞ্চস্থ করা হয়। মঞ্চায়িত তিন নাটক হচ্ছে ‘বনকাব্য’, ‘পাইচো চোরের কেচ্ছা’ ও ‘নকসী কাঁথার মাঠ’।
এছাড়াও এদিন সন্ধ্যায় কেন্দ্রীয় শহিদমিনারে তির্যক যশোর আলোচনাসভা, নৃত্যানুষ্ঠান ও নাটক ‘আমরা এখন নরকে’ মঞ্চস্থ করে। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি আলী আকবর এবং বক্তব্য রাখেন প্রধান অতিথি পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, নাট্যজন নিরাপদ দত্ত, ধনঞ্জয় বিশ্বাস, আব্দুর রব, প্রদীপ চক্রবর্তী রানা ও শীতল মিত্র। তির্যক যশোর এদিন প্রবীণ ও নবীণ নাট্যজনদের ফুলেল শুভেচ্ছা জানায়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জুনিয়র আলী আকবর, তপন সাহা, শান্তি রায়, মুনির হোসেন খান, মো. শফি, স্বপন দাস ও অসীম সাহা। বিশ্ব নাট্য দিবসের অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নাট্য সম্পাদক আলমগীর হোসেন বাবু এবং সঞ্চালনা করেন দীপংকর দাস রতন।