ঝিকরগাছায় সুষম সার প্রয়োগ-বিষয়ক কৃষক মাঠ দিবস

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছায় মাটি পরীক্ষার মাধ্যমে সুষম সার প্রয়োগ বিষয়ে কৃষক মাঠ দিবস হয়েছে।

সোমবার সকালে ঝিকরগাছার মল্লিকপুর গ্রামে এর আয়োজন করা হয়। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট যশোর জেলা কার্যালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সুশান্ত তরফদার।

সভাপতিত্ব করেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জিএম মোস্তাফিজুর রহমান।

মাঠ দিবসে আরও উপস্থিত ছিলেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এসএম আশিক ইকবাল, স্থানীয় ইউপি মেম্বার আয়ুব হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শিমুল রায়সহ কৃষক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মাঠ দিবসে মাটি পরীক্ষা মাধ্যমে জমিতে সার প্রয়োগ বিষয়ক গবেষণা প্রদর্শন করা হয়। একই সঙ্গে মাটি পরীক্ষার মাধ্যমে ব্রি ধান-২৮ চাষে সুষম সার প্রয়োগের ফলে উৎপাদন বৃদ্ধি সরেজমিন দেখানো হয়। এ ছাড়াও মাটি পরীক্ষার মাধ্যমে সুষম সার ব্যবহারে কৃষককে উদ্বুদ্ধ করা হয়।

মল্লিকপুর গ্রামের কৃষক শফিকুল ইসলাম বলেন, সুষম মাত্রায় প্রয়োগ করায় সার অনেক কম লেগেছে। আর্থিকভাবে লাভবান হয়েছি। উৎপাদনও বেড়েছে। ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকতা জিএম মোস্তাফিজুর রহমান বলেন, মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগ করতে হবে। এতে মাটির স্বাস্থ্য ভালো থাকে। ফসলের গুণগত মান ভালো হয়। পরিবেশ দূষণ কমে যায়। মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগে কৃষকদের উদ্বুব্ধ করছি আমরা। কৃষকরা আরও সচেতন হবে বলে আশা করি।