ইরানের তেলের ওপর মার্কিন নিষেধাজ্ঞায় মধ্যপ্রাচ্যে অশান্তি বাড়বে : চীন

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক : ইরানের কাছ থেকে জ্বালানি তেল কেনে এমন দেশগুলোর ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের সিদ্ধান্ত মধ্যপ্রাচ্য এবং আন্তর্জাতিক তেলের বাজারে ‘অশান্তি ঘনীভূত’ করবে বলে সতর্ক করে দিয়েছে চীন।

মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই মন্তব্য করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইরানের তেল আমদানির ওপর একপেশে নিষেধাজ্ঞা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রাথমিকভাবে কয়েকটি দেশকে এই এই নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

সোমবার হোয়াইট হাউজ জানায়, এসব দেশকে নিষেধাজ্ঞা থেকে রেহাই দেওয়ার সময়সীমা শেষ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এসব দেশের মধ্যে বিশ্বের অন্যতম বৃহৎ তেল আমদানিকারক দেশ চীনও রয়েছে।

এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, চীন যুক্তরাষ্ট্রের একপেশে অবরোধ আরোপ এবং অন্য দেশ থেকে আইন প্রয়োগের সিদ্ধান্তের কঠোর বিরোধী।

‘এর সঙ্গে সম্পর্কিত সব মার্কিন পদক্ষেপ মধ্যপ্রাচ্যের অশান্তি এবং আন্তর্জাতিক জ্বালানি মার্কেটের টালমাটাল অবস্থা আরও তীব্র করে তুলবে,’ বলেন তিনি।

ইরানের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চাইছে যুক্তরাষ্ট্র। ইরানের আয়ের প্রধান উৎস হচ্ছে জ্বালানি তেল রপ্তানি।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন ইরানের তেল রপ্তানি বন্ধে যেকোনো ধরনের পদক্ষেপ নিতে প্রস্তুত। তাদের লক্ষ্য হচ্ছে ইরানের অর্থনীতিকে ধ্বংস করে দিয়ে দেশটির প্রভাবকে নিয়ন্ত্রণে নিয়ে আসা, জানায় এএফপি।