ঢালিউডের উজ্জ্বল নক্ষত্র রোজী আফসারী

স্পন্দন বিনোদন ডেস্ক : রোজী আফসারী। যিনি রোজী সামাদ নামেও পরিচিত। তার প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। তিনি ১৯৬৪ সালে ‘এইতো জীবন’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় শুরু করেন। তিনি ‘লাঠিয়াল’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তিনিই এই বিভাগের প্রথম বিজেতা।

তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল ‘জীবন থেকে নেয়া’, ‘তিতাস একটি নদীর নাম’, ‘সূর্য সংগ্রাম’, ‘সূর্য গ্রহণ’, ‘অশিক্ষিত’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘এই ঘর এই সংসার’। ১৯৮৬ সালে ‘আশা নিরাশা’ চলচ্চিত্র দিয়ে পরিচালক হিসেবে তার অভিষেক হয়।

তার অন্যান্য জনপ্রিয় চলচ্চিত্রের মধ্যে রয়েছে, ‘ওরা ১১ জন’, ‘লাঠিয়াল’, ‘এতটুকু আশা’, ‘নীল আকাশের নীচে’, ‘অশিক্ষিত’, ‘প্রতিকার’ ইত্যাদি। তার সর্বশেষ অভিনীত ছবি ‘পরম প্রিয়’ ২০০৫ সালে মুক্তি পায়।

তিনি প্রায় ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। এর মধ্যে পাকিস্তানের ‘জাগো হুয়া সাভেরা’, ‘পুনম কি রাত’সহ প্রায় ২৫টি উর্দু ছবি রয়েছে।

রোজী ১৯৮৫ সালে চলচ্চিত্র নির্মাতা মালেক আফসারীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৪৯ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। ২০০৭ সালের ৯ মার্চ কিডনিজনিত রোগে ৫৭ বছর বয়সে মৃত্যু হয় এই অভিনেত্রীর।

রোজী আফসারীর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ ডুডল প্রদর্শন করছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। মঙ্গলবার প্রথম প্রহর থেকে গুগলের হোমপেজে রোজী আফসারীকে নিয়ে গুগলের ডুডল চোখে পড়ছে। ডুডলে গুগল লোগোটিকে রঙিন পর্দায় তুলে ধরা হয়েছে। যেখানে গুগলের ইংরেজি বানানের একটি ‘ও’ অক্ষরের জায়গায় বসানো হয়েছে রোজী আফসারীকে।