সন্দেহভাজন দুই সংগঠন নিষিদ্ধ করলো শ্রীলঙ্কা

সন্দেহভাজন দুই সংগঠন নিষিদ্ধ করলো শ্রীলঙ্কা

শ্রীলঙ্কায় ভয়াবহ আত্মঘাতী হামলার কয়েকদিন পর দেশটির সন্দেহভাজন দুটি সংগঠন নিষিদ্ধ করা হয়েছে। সংগঠন দুটি হলো- ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) এবং জামাতি মিল্লাতু ইব্রাহীম (জেএমআই)।

ডেইলি মিরর বলছে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা তার বিশেষ ক্ষমতাবলে সংগঠন দুটি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন।

দেশটির প্রেসিডেন্টের গণমাধ্যম শাখার (পিএমডি) এক বিবৃতির বরাত দিয়ে খবরে বলা হয়েছে, উল্লিখিত সংগঠন দুটির সম্পদ জব্দ করার ব্যবস্থা নেওয়া হবে। সেইসঙ্গে দেশটির অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীকে নিষিদ্ধ করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত রোববার শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও পার্শ্ববর্তী স্থানে কয়েকটি গির্জা ও বিলাসবহুল হোটেলে যে ভয়াবহ আত্মঘাতী হামলা চালানো হয় তার সঙ্গে উল্লিখিত দুটি সংগঠনের জড়িত থাকার ব্যাপারে সন্দেহ করছে দেশটির পুলিশ।

দেশটির ইতিহাসে ভয়াবহ ওই হামলায় আড়াই শতাধিক লোক নিহত এবং পাঁচ শতাধিক লোক আহত হয়েছে। হতাহতদের মধ্যে বেশ কিছু বিদেশিও রয়েছে।

ন্যাক্কারজনক ওই হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসী সংগঠন আইএস। তবে তারা তাদের দাবির ব্যাপারে কোনো প্রমাণ পেশ করতে পারেনি।

ওই হামলার পর দেশটির গির্জাগুলো বন্ধ রাখা হয়েছে। সেইসঙ্গে নিরাপত্তা বাহিনীর পাশাপাশি দেশজুড়ে ১০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

শ্রীলঙ্কার পুলিশ দাবি করেছে, হামলার সঙ্গে সন্দেহভাজন হিসেবে জিজ্ঞাসাবাদের জন্য শতাধিক লোককে আটক করা হয়েছে। এর মধ্যে কয়েকজন বিদেশি নাগরিকও রয়েছেন।