যবিপ্রবি ভিসির প্রত্যাহারের দাবিতে শহরে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেনকে প্রত্যাহারের দাবিতে শহরে বিক্ষোভ মিছিল ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয়ের ডেস্ক ক্যালেন্ডারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননার দায়ে তাকে প্রত্যহারের দাবি জানানো হয়েছে। একইসঙ্গে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ৮ নেতার বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবিও জানানো হয়েছে।

সোমবার সকালে যশোর শহরে বিক্ষোভ মিছিল বের করে ছাত্রলীগ।

এতে অংশ নেয় যশোর সদর উপজেলা, পৌর, এমএম কলেজ, সিটি কলেজ, পলিটেকনিক ইন্সটিটিউট, যশোর মেডিকেল কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা।

বিক্ষোভ মিছিল শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হুসাইন শওকত।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, যশোরে ছাত্রলীগকে দুর্বল করতে গভীর ষড়যন্ত্র শুরু হয়েছে। বিশেষ করে যবিপ্রবিতে গত দুই বছর ছাত্রলীগকে দুর্বল করতে নানা তৎপরতা চালিয়েছে প্রশাসন। তারই অংশ হিসেবে গত ২০ এপ্রিল শেখ হাসিনা হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হুমায়রা আজমিরা এরিনসহ ৮ নেতাকে সম্পূর্ণ অবৈধভাবে বহিস্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ডেস্ক ক্যালেন্ডারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননার প্রতিবাদ করায় ওই ৮ নেতাকে বহিস্কার করা হয়েছে।

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি অবমাননাকারী উপাচার্য ড. আনোয়ার হোসেনকে প্রত্যাহার ও ৮ ছাত্রলীগ নেতার বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন যশোর পৌর ছাত্রলীগের আহ্বায়ক মেহেদী হাসান রনি, যুগ্ম আহ্বায়ক রেজওয়ান হোসেন মিথুন, যশোর সদর উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক এমএম রবিউল ইসলাম, যুগ্ম আহ্বায়ক এসএম জাবেদ উদ্দিন, মোমেল হোসেন, যশোর মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাস, সাধারণ সম্পাদক পার্থ সরকার, যশোর সরকারি সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি খন্দকার মারুফ হুসাইন ইকবাল, যশোর সরকারি এমএম কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি আসলাম হোসেন, সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান তৌহিদ, যশোর পলিটেকনিক ইন্সটিটিউট ছাত্রলীগের সভাপতি সাহেদ আলী পলাশ, সাধারণ সম্পাদক ইমরান সিকদার প্রমুখ