শপথ নিলেন আরও বিএনপির চার নেতা , কী করবেন ফখরুল ?

নিজস্ব প্রতিবেদক : জাহিদুর রহমানের পর নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপির চার নেতা।

সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে নিজ দফতরে তাদের শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিএনপির এই চার নেতা হলেন- চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচিত উকিল আব্দুস সাত্তার ভুইঞা।

এর আগে গত ২৫ এপ্রিল এমপি হিসেবে নেন ঠাকুরগাঁও-৩ (রানীশংকৈল) আসনের বিএনপি নেতা জাহিদুর রহমান।

এর ফলে এখন শপথ নিতে বাকি থাকলেন বগুড়া-৬ আসনে নির্বাচিত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার শপথের বিষয়ে এখন পর্যন্ত স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায়নি।

দলের একাধিক নেতা জানিয়েছেন, মির্জা ফখরুল নিজেই শপথ নিতে আগ্রহী নন। তবে শেষ পর্যন্ত কি করবেন, তা তিনিই ভাল জানেন।

এ বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে যোগাযোগ করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

নতুন করে শপথ নেয়া চারজনকে দল থেকে বহিষ্কার করা হবে কিনা তা নিশ্চিত নয়। তবে জাহিদুর রহমানের শপথের পর বলা হয়েছিল, তিনি দলের সিদ্ধান্ত উপেক্ষা করে শপথ নিয়েছেন। পরে তাকে দল থেকে বহিষ্কারও করা হয়।

গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বিতর্কিত দাবি করে শুরুতেই ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপি এবং তাদের জোট জাতীয় ঐক্যফ্রন্ট।

আগেই জোটের শরিক গণফোরামের দুই নেতা- সুলতান মোহাম্মাদ মনসুর আহমেদ ও মোকাব্বির খান দলের সিদ্ধান্ত উপেক্ষা করে শপথ নিয়েছেন। পরে সুলতাল মনসুরকে দল থেকে বহিষ্কার করা হয়। মোকাব্বির খানকে শোকজ করা হয়।

গত বছরের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। এরপর ৩ জানুয়ারি আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল ও জাতীয় পার্টির নির্বাচিতরা শপথ নেন।