ফণীর আপডেট জানতে হটলাইন ১০৯০

স্পন্দন নিউজ ডেস্ক : ঘূর্ণিঝড়ের যেকোনো খবর জানতে ১০৯০ নম্বরে ফোন করলে সব ধরনের আপডেট পাওয়া যাবে বলে জানিয়েছে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এই নম্বরে যেকোন তথ্য জানার জন্য দেশবাসীকে অনুরোধও করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, এই তথ্য যদি সহজে মানুষ পায় তাহলে দুর্যোগপ্রবণ মানুষ সহজেই নিজেদেরকে সেইভ করতে পারবে। অনেক সময় তারা শুধুমাত্র আগে না জানার কারণেই এসব দুর্ঘটনায় বেশি হতাহতের ঘটনা ঘটে।

তিনি বলেন, এক সঙ্গে এই হটলাইন থেকে ৬০০ মানুষ ফোন করে তথ্য নিতে পারবে। এই ৬০০ মানুষের সেবার জন্য ৫টি আলাদা পয়েন্ট খোলা থাকবে। সেখান থেকে সব ধরনের তথ্য প্রদান করা হবে।

এদিকে, ফণীর সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় কন্ট্রোল রুম খুলেছে নৌপরিবহন মন্ত্রণালয়। সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম নম্বর হলো ৮০১/ক এবং এর টেলিফোন নম্বর ০২-৯৫৪৬০৭২।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিব এসময় বলেন, এছাড়াও আমাদের ফোন নাম্বারগুলোও খোলা থাকবে, আপনারা (সাংবাদিক) ফোন করে তথ্য নিতে পারবেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা মনে করি গণমাধ্যমের মাধ্যমেও এসব তথ্য সহজে মানুষ পেতে পারে। এজন্য গণমাধ্যমকেও তথ্য সরবরাহের অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, তথ্য পাওয়ার জন্য আমরা সার্বক্ষণিক ইন্টারনেট সেবা দিয়ে যাব। নিরবিচ্ছিন্ন বিদ্যুতও দেওয়ার চেষ্টা করা হবে।