পরিবার পরিকল্পনায় নেগেটিভ ধারণা থেকে বেরিয়ে আসতে হবে : ডিসি,যশোর

নিজস্ব প্রতিবেদক:যশোরে পরিকল্পিত পরিবার গঠন, বাল্যবিয়ে ও কৈশোরে গর্ভধারণ প্রতিরোধ এবং প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, নিরাপদ মাতৃত্ব, জেন্ডার বিষয়ে প্রচার ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাংবাদিকদের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে সার্কিট হাউসে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ এই কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো: আব্দুল আওয়াল। বিশেষ অতিথি ছিলেন যশোরের ডেপুটি সিভিল সার্জন ডা. হারুণ-অর রশিদ ও প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচারক ডা. মুনশি মনোয়ার হোসেন।
কর্মশালায় প্রধান অতিথি জেলা প্রশাসক আবদুল আওয়াল বলেন, পরিবার পরিকল্পনায় নেগেটিভ ধারণা আছে অনেকের। সেখান থেকে বেরিয়ে আসতে হবে। পজেটিভ দিকগুলো তুলে ধরতে হবে। গণমাধ্যমে পজেটিভ দিক উঠে আসলে মানুষ ভাল কাজে উদ্ধুব্ধ হবে। তিনি আরও বলেন, শিক্ষিত মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। কিন্তু বস্তিসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে সচেতনতার অভাব রয়েছে। এই জনগোষ্ঠীকে টার্গেট করে সচেতনতায় জোর দিতে হবে।
কর্মশালায় জানানো হয়, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে ইনফরমেশন, এডুকেশন ও কমিউনিকেশন (আইইসি) অপারেশনাল প্লানের আওতায় পরিকল্পিত পরিবার গঠন, বাল্যবিয়ে ও কৈশোরে গর্ভধারণ প্রতিরোধ, কিশোর কিশোরীদের প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, নিরাপদ মাতৃত্ব ও নবজাতকের স্বাস্থ্য এবং জেন্ডার বিষয়ে প্রচার ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। জনসচেতনায় সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। জন্মনিয়ন্ত্রণ, মাতৃ মৃত্যুর হার কমিয়ে আনতে সকলের সহযোগিতা প্রয়োজন।