আর্ন্তজাতিক নাট্য উৎসবে যুক্ত হচ্ছে কাব্য বিলাসের ‘জল জীবন’

বিনোদন ডেস্ক : দেশের অন্যতম শিশুকিশোর নাট্য সংগঠন কাব্য বিলাস আগস্টে কলকাতায় অনুষ্ঠিত আর্ন্তজাতিক নাট্য উৎসবে মঞ্চায়ন করতে যাচ্ছে জল-জীবন।
দরিয়া পাড়ের মানুষের জীবনের প্রতিচ্ছবি উঠে এসেছে এই নাটকে। রাহুল রাজ এর রচনা ও চাঁদনী নূরের নির্দেশনায় জল-জীবন নাটকের মধ্য দিয়ে দর্শক জেলে ও জলের সম্পর্কের নিবিড় বাস্তবতা জানতে পারবে।
রাজধানীর কাওলায় নিজস্ব মহড়া কক্ষে কাব্য বিলাস নাট্য গোষ্ঠী বর্তমানে জল-জীবন নাটকের মহড়ায় ব্যস্ত সময় পার করছে।
নির্দেশক চাঁদনী নূর জানান, জল-জীবন নাটকটি বাস্তব ভাবে ফুটিয়ে তোলা সত্যি খুব চ্যালেঞ্জিং। জলের সাথে জেলের জীবন সংগ্রামের প্রতিচ্ছবি ফুটিয়ে তুলতে ইতোমধ্যে দলের সদস্যরা টেকনাফে সাগর পাড়ের জেলেদের জীবন স্ব-চোখে দেখে এসেছে। কলকাতায় আর্ন্তজাতিক নাট্য উৎসবে বিশ্বের অন্যান্য দলের নাটকের সাথে জল-জীবন দর্শক আকর্ষণের মূলে থাকবে বলে আমার বিশ্বাস।
ঈদের পরে শুক্রবার দলের সবাই পুনরায় মিলনের পরেই নতুন উদ্যমে নাটকের মহড়া নিজেদের নিয়োজিত করে।
নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে, নাঈম আহম্মেদ, মাসুদ রানা, আমির হোসেন রায়হান, জেনিসা বিশ্বাস, শুক্লা বিশ্বাস, পারিষা, মুনা, রাসেল আহম্মেদ, নূর-ইসলাম মামুন, মূসা আহম্মেদ, চাঁদনী, মেহেদী, অন্তর সরকার এবং রাহুল রাজ।
আগামী ১৪ থেকে ১৮ আগস্ট কলকাতায় বিশ্বের ১৩ টি দল নিয়ে এই নাট্য উৎসব শুরু হবে।
উল্লেখ্য ‘প্রতিভার প্রতিক্ষায় নতুনের জয়গান’ এই শ্লোগানে কাব্য বিলাস নাট্য গোষ্ঠী বিগত ১৪ বছর যাবৎ নিয়মিত অপসংস্কৃতি রোধে দেশ ও আর্ন্তজাতিক পর্যায়ে সমাজ সচেতন ও ভিন্ন ধারা নাটক মঞ্চায়ন করে যাচ্ছে।