চারটি ইভেন্টে যশোর শিক্ষা বোর্ড মডেল প্রথম

মিরাজুল কবীর টিটো>
তিনদিন ব্যাপি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা মঙ্গলবার যশোর জিলা স্কুল অডিটোরিয়ামে শেষ হয়েছে। মেলা উপলক্ষে অনুষ্ঠিত প্রতিযোগিতার চারটি ইভেন্টে যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা প্রথম স্থান অর্জন করেছে । এর মধ্যে দুটি ইভেন্টে প্রথম হয়েছে ক্ষুদে বিজ্ঞানী শেখ নাইম হাসান মুন। সে দৈনিক লোকসমাজের সিটি এডিটর ও বাংলাভিশনের যশোর প্রতিনিধি রাজেক জাহাঙ্গীরের একমাত্র সন্তান। পাশাপাশি পাঁচটি ইভেন্টে সাফল্য অর্জন করেছে যশোর জিলা স্কুলের শিক্ষার্থীরা।
প্রকল্প প্রর্দশনী সিনিয়র গ্রুপে প্রথম স্থান ও উপস্থিত বক্তৃতায় প্রথম হয়েছে যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণির ছাত্র শেখ নাইম হাসান মুন, প্রকল্প প্রদর্শনী জুনিয়র গ্রুপে প্রথম যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজের নবম শ্রেনির ছাত্র বাঁধন সরকার, বিজ্ঞান অলিম্পিয়াডে জুনিয়র গ্রুপে প্রথম হয়েছে একই শিক্ষা প্রতিষ্ঠানের নবম শ্রেনির ছাত্রী মার্জিয়া মনির। যশোর জিলা স্কুলের নবম শ্রেনির ছাত্র নাওহিদ জামান উপস্থিত বক্তৃতা জুনিয়র গ্রুপে প্রথম, অষ্টম শ্রেণির ছাত্র তাসাউফ আহনাফ ও রাফসান কবীর দলীয় বিতর্ক প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে প্রথম। শ্রেষ্ঠ বক্তা এই স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র আশফাকুর রহমান। প্রকল্প জুনিয়র গ্রুপে দ্বিতীয় হয়েছে সপ্তম শ্রেণির ছাত্র জিএম রাফিউজ্জামান।
এছাড়া প্রকল্প প্রদর্শনীতে সিনিয়র গ্রুপে দ্বিতীয় মুসলিম এইড ইন্সটিটিউট অব টেকনোলজির ডিপ্লোমার ছাত্র রাসেল আহম্মেদ ও তৃতীয় হয়েছে দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল খালিদ সোয়ান । প্রকল্প জুনিয়র গ্রুপে তৃতীয় হয়েছে সিদ্ধিপাশা পিডি মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র আক্তারুজ্জামান। প্রকল্প বিশেষ গ্রুপে প্রথম হয়েছেন যশোর পালবাড়ি ফিউশন বিজ্ঞান ক্লাবের হাফিজুর রহমান, দ্বিতীয় শার্শার ভাই ভাই ইঞ্জিনিয়ারিংয়ের মিজানুর রহমান, তৃতীয় হয়েছেন যশোর জুঁই চামেলী বিজ্ঞান ক্লাবের মিরাজুল হক । বিজ্ঞান অলিম্পিয়াডে সিনিয়র গ্রুপে প্রথম দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র হাসিবুল হাসান, দ্বিতীয় অভয়নগর আকিজ স্কুল এন্ড কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র কাজী মোহায়মেন অন্তু, তৃতীয় হয়েছে মণিরামপুর মহিলা ডিগ্রি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী রাজিয়া সুলতানা ঋতু । বিজ্ঞান অলিম্পিয়াডে জুনিয়র গ্রুপে দ্বিতীয় হয়েছে যশোর পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র সাব্বির রহমান । উপস্থিত বক্তৃতায় সিনিয়র গ্রুপে দ্বিতীয় হয়েছে দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণির ছাত্র অশেষ লস্কর, তৃতীয় হয়েছে খবির উর রহমান মহাবিদ্যালয়ের দ্বাদশ শ্রেণির ছাত্র ইমরান আহম্মদ। উপস্থিত বক্তৃতায় জুনিয়র গ্রুপে দ্বিতীয় হয়েছে সেকেন্দারপুর মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী সাবেকুন্নাহার শোভা, তৃতীয় হয়েছে নগর ঘোপ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র আবু সহিক । দলীয় বিতর্ক প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে দ্বিতীয় হয়েছে সেকেন্দারপুর মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী জাকিয়া সুলতানা তিশা , ছাত্রী বিএম রুবাইয়াত হাসনাত লিভি, দশম শ্রেণির ছাত্রী সাবেকুন্নাহার শোভা।
প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি ) অনিন্দিতা রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন যশোর জেলা শিক্ষা অফিসার আব্দুল খালেক, যশোর পলিটেকনিক ইন্সটিটিউটের সাবেক অধ্যক্ষ প্রকৌশলী আব্দুল গফুর। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারি জেলা শিক্ষা অফিসার আব্বাস উদ্দীন, জিলা স্কুলের প্রধান শিক্ষক একেএম গোলাম আযম প্রমুখ। সার্বিক অনুষ্ঠান পরিচালনা করেন যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আহসান হাবিব পারভেজ।