তথ্য অধিকার আইনে ৯৫ হাজার ২৩৩টি তথ্য সরবরাহ

 

স্পন্দন নিউজ ডেস্ক : তথ্য অধিকার আইনে ২০১৮ সাল পর্যন্ত ৯৫ হাজার ২৩৩টি তথ্য সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য হাবিবা খানের প্রশ্নের জবাবে তিনি জানান, আইন প্রণয়নের পর থেকে এখন পর্যন্ত ৯৯ হাজার ২৩৮টি তথ্য প্রাপ্তির আবেদন পাওয়া যায়।

সরকারি দলের শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ জানান, ঢাকাসহ সারাদেশে নিবন্ধনকৃত পত্রিকার সংখ্যা তিন হাজার ১২৮টি। যারা নীতিমালা অনুসরণ করে পত্রিকা প্রকাশ করছে না, তাদের বিরুদ্ধে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি) মিডিয়া তালিকাভুক্তি বাতিল এবং ছাপাখানা ও প্রকাশনা ঘোষণা ও নিবন্ধীকরণ আইন-১৯৭৩ অনুযায়ী জেলা ম্যাজিস্ট্রেট ঘোষণাপত্র বাতিলের ব্যবস্থা গ্রহণ করবে।

আওয়ামী লীগের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ভারতসহ বিশ্বের ৪৯টি দেশে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, বিটিভি চট্টগ্রাম কেন্দ্র ও সংসদ বাংলাদেশ টেলিভিশনের স্যাটেলাইট সম্প্রচার কার্যক্রম চলছে। এছাড়া বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেলগুলো অনলাইন ও আইপি টিভি ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে উত্তর আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া ও এশিয়ার বিভিন্ন দেশে প্রচার হচ্ছে।

জাতীয় পার্টির সদস্য সালমা ইসলামের প্রশ্নের জবাবে তিনি জানান, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বাংলাদেশে টেলিভিশনের আধুনিকায়নের লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এর আধুনিকায়নে এক হাজার ৮৬৭ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে চারটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়া আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যুগোপযোগী অনুষ্ঠান ধারণের সুবিধার্থে আধুনিক ক্যামেরাসহ নতুন নতুন যন্ত্রপাতি কেনা ও সংস্থাপন করা হয়েছে।