শনিবার যশোরে তিন লক্ষাধিক শিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে

নিজস্ব প্রতিবেদক > যশোরে তিন লাখের বেশি শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ২২জুন জেলার দুই হাজার ২৭৯টি টিকাদান কেন্দ্রে ও ভ্রাম্যমান কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে। তবে ওইদিন কেউ বাদ পড়লে আরও খাওয়ানো হবে না। বৃহস্পতিবার যশোর জেনারেল হাসপাতালের সভা কক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টশন কর্মশালায় এ কথা জানান যশোরের সিভিল সার্জন ডা. দিলীপ কুমার রায়।
তিনি আরও বলেন, শনিবার সকাল ৯টায় যশোর খাজুরা বাসস্ট্যান্ডে আনুষ্ঠানিকভাবে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হবে। এছাড়াও প্রত্যেক উপজেলায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। জেলার দুই হাজার ২৭৯টি কেন্দ্রে তিন লাখ ২৪ হাজার ১১৮জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই কার্যক্রম সফল করতে শিশুদের অভিভাবকদের সহযোগিতা একান্ত প্রয়োজন। তারা বাচ্চাদের কেন্দ্রে আনলে লক্ষ্য পূরণ হবে। এজন্য তাদেরকে সচেতন হতে হবে। এই ক্যাপসুলে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তারপরও আমরা সতর্ক থাকবো।
তিনি বলেন, খালি পেটে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল না খাওয়াই ভাল। ক্যাপসুল খেয়ে কোন শিশু অসুস্থ হলে তার যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা হবে।
কর্মশালায় উপস্থিত ছিলেন যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত¡বধায়ক (চলতি) ডা. আবুল কালাম আজাদ, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন মেডিকেল অফিসার মাশহুরুল হক। কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা অংশ নেন।